বরগুনায় কৃষকদের দক্ষতা উন্নয়নে ইউসিবির প্রশিক্ষণ

মঙ্গলবার ৭ মে ২০২৪ ১৭:৫৯


জুলহাস আহমেদ, বরগুনা:
বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ, বীজ ও কৃষি উপকরণ বিতরণ করেছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)। 
মঙ্গলবার (৭ মে) দিনব্যাপী বরগুনার আরডিএফ মিলনায়তনে 'ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের আওতায় এ প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসিবি পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব এটিএম তাহমিদুজ্জামান। 
বিশেষ অতিথি ছিলেন বিটিভির কৃষি-ভিত্তিক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’ এর জনপ্রিয় উপস্থাপক ও কৃষি তথ্য-বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক। 
এসময় বরগুনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আবু মো. জোবায়দুল আলম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শহিদুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা মো. মহসীন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 
কর্মসূচিতে মোট ১৮৫ জন কৃষি উদ্যোক্তা অংশ নিয়ে আধুনিক কৃষি অনুশীলনী সম্পর্কে জানার সুযোগ পান এবং তাদের সুবিধার্থে ব্যবসায়িক পরিকল্পনা, বিপণন কৌশল ও কৃষি প্রণোদনা সংশ্লিষ্ট সহায়তা নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠান শেষে বীজ ও কৃষি উপকরণ বিতরণ করা হয়। 
অনুষ্ঠানে ইউসিবি পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক কোম্পানি সচিব এটিএম তাহমিদুজ্জামান বলেন, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন জেলার কৃষি উদ্যোক্তারা যেন বর্তমান প্রেক্ষাপটে সফল হতে পারেন এজন্য তাদের প্রয়োজনীয় দক্ষতার মানোন্নয়নে প্রশিক্ষণ কর্মসূচি সহ বিভিন্ন কর্মসূচি আয়োজন করে চলেছে ইউসিবি পিএলসি। আমাদের বিশ্বাস এ কর্মসূচি তাদের কৃষি বিষয়ক অনুশীলনী সম্পর্কিত কার্যকরী সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। যা দীর্ঘমেয়াদে দেশের খাদ্য নিরাপত্তা অর্জনে ভূমিকা রাখবে।
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) প্রকল্পের অংশ হিসেবে সম্ভাবনাময় কৃষি উদ্যোক্তাদের জন্য বিভিন্ন জেলায় এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করে আসছে ইউসিবি পিএলসি। ইতোমধ্যে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে তালগাছ রোপণ, কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং এআই-চালিত আরও মাছ (মোরফিশ) ডিভাইসের মতো কৃষি-সম্পর্কিত স্মার্ট ডিভাইস বিতরণসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এমএসি/আরএইচ