তালায় জমি সংক্রান্ত বিরোধে বিধবা নারীকে হয়রানীর অভিযোগ

শুক্রবার ৮ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১৩


:: তালা (সাতক্ষীরা) প্রতিনিধি ::

জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সাতক্ষীরা তালায় আনোয়ারা খাতুন (৫২) নামের এক বিধবা নারীকে হয়রানীর করার অভিযোগ উঠেছে।তিনি উপজেলার খলিষখালী ইউনিয়নের টিকারামপুর গ্রামের মৃত আছির উদ্দীন সরদারের মেয়ে।টিকারামপুর গ্রামের মৃত শওকত সরদারের পুত্র রশিদ সরদার ও রওশন সরদার এবং স্থানীয় নারী ইউপি সদস্য উক্ত হয়রানী করছে বলে জানা গেছে।

বিষয়টি প্রতিকারের জন্য ইতিমধ্যে ফৌঃ কাঃ বিঃ আইনের ১৪৫ ধারা বিধান মতে সাতক্ষীরা অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে আবেদন করেছেন ভুক্তভোগী আনোয়ারা খাতুন। এছাড়া বিষয়টি নিয়ে পাটকেলঘাটা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তিনি।

ভুক্তভোগী মোছাঃ আনোয়ারা খাতুন জানান, প্রায় ১৮ বছর আগে একমাত্র কন্যাসন্তান রেখে তার স্বামী আকবার হোসেন মারা যান। বিধবা হয়ে বেশ কয়েক বছর একমাত্র মেয়েকে নিয়ে তিনি বাবার বাড়িতে থাকতেন।মা বাবা দুই বোন ও মেয়েকে নিয়ে ভালই চলছিল তাদের।কিন্তু  হঠাৎ করে বাবা মারা যাওয়ার পর চাচারা ষড়যন্ত্র করে তাদের বাড়ি থেকে তাড়িয়ে দেন। এসময় মায়ের সাথে তারা দুইবোন তার একমাত্র কন্যাকে নিয়ে মামার বাড়িতে আশ্রয় নেন।মামার বাড়িতে থাকা আবস্থায় তার মা মারা যান।ভাই না থাকায় ওয়ারেশ সূত্রে দুইবোন আনোয়ারা ও সখিনা খাতুন টিকারামপুর মৌজার সাবেক ২৯, এস এ ১৫, এস এ দাগ ৪০৪ ও ৫৮৬ দাগের ৫০ শতক জমি প্রাপ্ত হন। উক্ত জমিতে তিনি ঘরবাড়ি নির্মাণসহ গাছগাছালি রোপন করে শান্তিপূর্নভাবে ভোগ দখলে ছিলেন। অথচ লোভের বশবর্তী হয়ে উক্ত জমি তার চাচাতো ভাই টিকারামপুর গ্রামের মৃত শওকত সরদারের পুত্র রশিদ সরদার ও রওশন সরদার জাল, তঞ্চকী ও অস্তিত্বহীন কাগজপত্র সৃষ্টি করে দখলের চেষ্টা করেন। এ বিষয়ে আদালতে মামলা হলে সর্বশেষ তারা ২০১৯ সালে সাতক্ষীরা জেলা ও দায়রা জজ আদালত থেকে তাদের পক্ষে রায় দেন। পরবর্তীতে প্রতিপক্ষরা উচ্চ আদালতে আপিল করেন, যার কার্যক্রম চলমান রয়েছে।

এদিকে মামলা চলমান অবস্থায় স্থানীয় সংরক্ষিত নারী আসনের ইউপি সদস্য হালিমা খাতুনের নেতৃত্বে রশিদ সরদার ও রওশন সরদার জমি দখলের জন্য হুমকি-ধামকিসহ তাকে বিভিন্নভাবে হয়রানী করে আসছে। তাই নিরুপায় হয়ে ভুক্তভোগী মোছাঃ আনোয়ারা খাতুন বিষয়টি প্রতিকারের জন্য  ফৌঃ কাঃ বিঃ আইনের ১৪৫ ধারা বিধান মতে সাতক্ষীরা অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে আবেদন করেছেন (যার নং পি-১৩১৯/২২। এছাড়া তিনি বিষয়টি নিয়ে পাটকেলঘাটা থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন (যার নং ১০৩৯)।

তবে এ বিষয়ে রশিদ সরদার, রওশন সরদার এবং স্থানীয় সংরক্ষিত নারী আসনের ইউপি সদস্য হালিমা খাতুন তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, উক্ত জমি নিয়ে আদালতে মামলা চলছে।

বর্তমানে বিধবা আনোয়ারা খাতুন প্রতিবেশী এক মামাতো ভাইয়ের বাড়িতে একটি খুপড়ি ঘর বেধে সেখানে বসবাস করছেন। বিভিন্ন স্থানে শ্রমিক হিসেবে কাজ করে সংসার চালাতেন  তবে শরীরটাও এখন তার ভালো যাচ্ছেনা।প্রতিপক্ষের হুমকি-ধামকির কারণে চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন ভুক্তভোগী আনোয়ারা খাতুন । এনিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

এমএসি/আরএইচ