জীবননগরে জমে পশুর হাট, হাটে পশু বেশি ক্রেতা কম

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ ২২:৪৩


:: মুতাছিন বিল্লাহ, জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি ::
 
ঈদুল আজহার আর মাত্র ১০ দিনের মতো বাকি। ঈদকে সামনে রেখে জমজমাট চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার শিয়ালমারির পশুর হাট। বরাবরের মত এবারও প্রচুর গরু আসছে হাটে।দেখা নেই ক্রেতাদের। তবে হাটে উপক্ষিত স্বাস্থ্যবিধি। শুধুমাত্র হাটের সামনে মহাসড়কে পুলিশের টহলদল  থাকলেও ভেতরে ছিল না কেউ।
 
গতকাল বৃহস্পতিবার শিয়ালমারি পশুর হাটে গিয়ে দেখা যায়, হাটের সামনে জীবননগর-চুয়াডাঙ্গা আঞ্চলিক মহাসড়কে যানজট। কয়েকজন পুলিশ সদস্য যানজট নিরসনে কাজ করছেন। তবে হাটের ভেতরে প্রশাসনের কেউ ছিল না। তবে হাটে পশুর চাহিদা বেশি থাকলেও ক্রেতার সংখ্যা খুবই কম ছিলো। ব্যবসায়ীরা মনে করছেন সামনের হাটে হয়তো ক্রেতার সংখ্যা বাড়তে পারে। এদিকে দাম নিয়ে সন্তুষ্ট নন ক্রেতা-বিক্রেতা কোনো পক্ষই। বিক্রেতাদের দাবি, প্রত্যাশা অনুযায়ী দাম পাচ্ছেন না তারা। অপরদিকে ক্রেতাদের অভিযোগ, গতবারের চেয়ে পশুর দাম এবার বেশি। গতবারের তুলনায় দাম কিছুটা কম থাকলেও ব্যাবসায়ীরা দাম চাচ্ছেন বেশি। তবে আগামী বাজার গুলোতে দাম আরও কমবে বলে মনে করছেন ক্রেতারা।
 
গরু ব্যাবসায়ী সানুয়ার বলেন, বিভিন্ন এলাকা থেকে অগ্রিম বেশি দামে গরু কিনলেও এখন বাজার পরিস্থিতি পাল্টে গেছে। বাজার ক্রেতা শূন্য অবস্থা শেষ পর্যন্ত তাদের লোকশান পোহাতে হয় কিনা সে ব্যপারে হতাশা প্রকাশ করেন।
 
বাজারে ছাগল বিক্রি করতে আসা মো. আজিজ বলেন, কোরবানির ঈদের তুলনায় ছাগলের দাম কম।
ছাগল ব্যাপারি মো. আলমগীর হোসেন বলেন, বাজারে ছোট আর ধাড়ি ছাগলের চাহিদা বেশি। এই জন্য এসব ছাগলের দাম এখন তুলনামূলক বেশি। বাজারের ব্যবসায়ী আব্দুল আলিম বলেন, 'পশুর হাট উপলক্ষে প্রশাসন কঠোর অবস্থান নিয়েছে। রাস্থায় অনেক পুলিশের লোকজন রয়েছে।
 
হাট ব্যাবস্থপনার দায়িত্বে থাকা চঞ্চল বলেন, স্বাস্থ্যবিধি মানার জন্য মাইকিং করা হচ্ছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে। ভারতীয় গরু যেন বাজারে না ঢুকতে পারে সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
 
এ বিষয়ে জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আরিফুল ইসলাম বলেন, শিয়ালমারি হাটের নিরাপত্তায় প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। জাল টাকা শনাক্তের জন্য হাটে মেশিয়ের ব্যবস্থা করা হয়েছে।
 
ঈদ উপলক্ষে অতিরিক্ত হাট বসানোর কোনো সিন্ধান্ত নেওয়া হয়েছে কী জানতে চাইলে তিনি বলেন, শিয়ালমারিতে প্রতি বৃহস্পতিবার পশুর হাট বসে। সম্ভবত ১০ জুলাই রোববার ঈদ হবে। এর তিন দিন আগে বৃহস্পতিবার সেখানে এমনিতে হাট বসবে। এ জন্য অতিরিক্ত হাট বসানো হবে না।

এমএসি/আরএইচ