নামের আগে ডাক্তার লিখতে ও উচ্চশিক্ষার সুযোগের দাবি

মঙ্গলবার ১৪ জুন ২০২২ ২৩:২১


:: মোঃ ইব্রাহিম, নোয়াখালী প্রতিনিধি ::
 
নামের আগে ডাক্তার লিখতে ও উচ্চশিক্ষার সুযোগের দাবি নামের আগে পূর্বের মতো ডাক্তার পদবী লিখতে ও উচ্চ শিক্ষার সুযোগ সহ বাংলাদেশ  হোমিওপ্যাথিক বোর্ড কর্তৃক প্রণীত প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রী পরিষদ কর্তৃক হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন ২১ জাতীয় সংসদে পাশ করতে নোয়াখালীতে মানববন্ধন ও জেলা প্রশাসক দেওয়ান মাহাবুবুর রহমানের নিকট স্মারকলিপি দিয়েছে ডি এইচ এম এস ডক্টরস এসোসিয়েসন নোয়াখালী শাখার নেতৃবৃন্দ।
 
মঙ্গলবার (১৪ জুন) সকাল ১১ ঘটিকায় নোয়াখালী প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও পরে জেলা প্রশাসক বরাবর ডি এইচ এম এস ডক্টরস এসোসিয়েসনের নোয়াখালী জেলা শাখার সভাপতি ডা:মো: বেলায়েত হোসাইন ও সাধারণ সম্পাদক ডা:তৌহিদ হাসান প্রসূন স্বাক্ষরযুক্ত এ স্মারকলিপি জমা দেন।স্মারকলিপি ও মানববন্ধনে বক্তরা বলেন, প্রায় ২০০ বছরের অধিককাল হোমিওপ্যাথিক চিকিৎসকগণ বিশ্বে জনপ্রিয়তা ও গ্রহনযোগ‍্যতার সাথে চিকিৎসাসেবা দিয়ে আসছে।
 
মানববন্ধনে বক্তব্য রাখেন-ডি এইচ এম এস এসোসিয়েসনের সভাপতি ডা: মো: বেলায়েত হোসেন, সাধারণ সম্পাদক তোহিদ হাসান প্রমূন, নোয়াখালী এম এ রহমান হোমিওপ্যাথিক মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ‍্যক্ষ প্রতীবা রানী রায় ও প্রভাষক ওমর ফারুক, সদর উপজেলা সভাপতি ডা:আল আমিন ও সাধারণ সম্পাদক সালা উদ্দিন, সেনবাগ উপজেলা সভাপতি প্রফেসর ড.মো:আবু নাছের প্রমূখ।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে হোমিওপ্যাথিকের গ্রহনযোগ‍্যতা উপলব্দি করে বোর্ড গঠন করেন এবং সাধ‍্যমত আর্থিক সহযোগিতা করেন। তারই ধারাবাহিকতায় পরবর্তীকালে বিভিন্ন সরকারি হাসপাতালে চিকিৎসক হিসেবে নিয়োগ প্রদান করেন।
 
হোমিওপ‍্যাথিক প্র‍্যাকটিশনার্স অর্ডিন‍্যাস ৮৩ পাশ হওয়ার ডি এইচ এমএস ও বিএইচ এম এস কোর্স সম্পূর্ণ করে কর্তৃপক্ষের সনদ গ্রহণ করে চিকিৎসক হিসেবে সেবা দিয়ে আসছে। দেশে ৬৫টি সরকার স্বীকৃত প্রাপ্ত ও ১টি সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল রয়েছে। একটি কুচক্রীমহল অপপ্রচার ও নামের পূর্বে ডাক্তার লেখা যাবেনা বলে ষড়ষন্তে লিপ্ত রয়েছে।ইতিমধ‍্যে অধ‍্যাদেশ ৮৩ রহিত করা হয়। হোমিওপ্যাথিক চিকিৎসাশাস্ত্রে ডিগ্রিধারী  ব্যক্তির নামের আগে ডাক্তার পদবি ব্যবহার ও হোমিওপ্যাথিক চিকিৎসা শিক্ষা আইন ২১ মহান জাতীয় সংসদে অনুমোদন করার জন‍্য সবিনয় দাবি জানান।

এমএসি/আরএইচ