ঝিনাইদহে সুদের চাপে চিরকুট লিখে ব্যবসায়ীর আত্মহত্যা 

শনিবার ৯ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৪


:: ঝিনাইদহ প্রতিনিধি ::
ঝিনাইদহে সুদের মহাজনের চাপ সইতে না পেরে সিরাজুল ইসলাম সুরুজ নামে এক ব্যবসায়ী আত্মহত্যা করেছেন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) দুপুর ২টার দিকে শ্বশুর বাড়ি হলিধানী গ্রামে তিনি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। তিনি সদর উপজেলার হলিধানী ইউনিয়নের রামচন্দ্র পুর গ্রামের শহীদুল্লাহর ছেলে।
আত্মহত্যা আগে একটি চিরকুট লিখে যান সিরাজুল ইসলাম। চিরকুটে তিনি বলেন, ‘সুদখোরদের অত্যাচারে বাঁচতে পারলাম না! আমার জায়গা-জমি বাড়ি সব বিক্রি করে দিয়েছি। একেক জনের কাছ থেকে যে টাকা নেওয়া তার সাত, আট, দশগুণ পরিমাণ টাকা দিয়েও রেহাই দিল না তারা। কেউ মামলা করেছে, কেউ কেউ অপমান অপদস্থ করেছে। আমি আর সহ্য করতে না পেরে বিদায় নিলাম। আমার জানাজা হবে কিনা জানি না। যদি হয় তাহলে সুদখোররা টাকা চাইতে এলে আমার শরীরটাকে কেটে ওদেরকে দিয়ে দিবেন। এই সুদখোরদের বিচার আল্লাহ করবেন। সুদখোরদের নাম বললাম না কিন্তু তারা সবাই টাকার জন্য আসবে। তখন বুঝতে পারবেন তারা কারা।’
মৃত সিরাজুল ইসলামের স্ত্রী সবুরা খাতুন বলেন, আমার স্বামী সিরাজুল ইসলাম সুরুজ দীর্ঘদিন ধরে সৌদি আরব প্রবাসী ছিলেন। কয়েক বছর আগে দেশে ফিরে হলিধানী বাজারে একটি কনফেকশনারির দোকান দেন। হঠাৎ করে দুই ছেলেকে বিদেশ পাঠাতে গিয়ে ঋণগ্রস্ত হয়ে পড়লে দোকান ছেড়ে দেন। এর মাঝে অনেক পাওনাদার তাকে হুমকি ধামকি দিয়ে আসছিলেন। শুক্রবার কোনো এক পাওনাদারের ফোনে তিনি ভয়ে বাড়ি থেকে বেরিয়ে গিয়ে বাবার বাড়িতে গলায় রশি দিয়ে আত্মহত্যা করেন।
তিনি আরও বলেন, আমার স্বামী সুদখোরদের অত্যাচারে এবং তাদের চাপে আত্মহত্যা করেছে। আমি এর বিচার চাই।
ঝিনাইদহ সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ সোহেল রানা জানান, ঘটনাটি শুনেছি। এই বিষয়ে অপমৃত্যুর মামলা হয়েছে। আমরা বিষয়টি খতিয়ে দেখবো।

এমএসি/আরএইচ