হবিগঞ্জ জেলায় বোরো ধানের বাম্পার ফলন

শনিবার ২৩ এপ্রিল ২০২২ ১৪:১৮


হবিগঞ্জ প্রতিনিধি ::
হবিগঞ্জ জেলাজুড়ে বোরো ধান সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। শনিবার (২৩ এপ্রিল) পর্যন্ত হাওড়ে ৪৩ শতাংশ ধান কাটা হয়েছে। বাকী ধান কাটতে কৃষকরা অতিরিক্ত শ্রমিক ও কম্বাইন্ড হারভেস্টার মেশিন নিয়ে মাঠে কাজ করছেন।

এসব তথ্য দিয়ে হবিগঞ্জ কৃষিবিভাগ জানায়, আশা করা হচ্ছে ৩০ এপ্রিল পর্যন্ত হাওড়ে ৯৬ শতাংশ ধান কাটা হবে। পুরোপুরি ধান সংগ্রহ করতে ২ মে পর্যন্ত সময় লেগে যেতে পারে। তবে বন্যার আভাস না থাকলেও দ্রুত ধান কাটার পরামর্শ দেওয়া হয়েছে কৃষকদের।

জানা গেছে, হাওড়ে বোরো ধানই হলো কৃষকদের মূল সম্পদ। সেখানে বছরে ৬ থেকে ৭ মাস পানি থৈ থৈ করে। তাই এই মৌসুমে বোরো ধানের ব্যাপক চাষাবাদ করেন কৃষকরা। ফসলটির উপর নির্ভর করে কৃষকদের পুরো বছরের চলার পথ তৈরি হয়। কিন্তু এ মৌসুমের ঝড়বৃষ্টি বোরো ধানের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। এসময়ে পানিতে ডুবে যাওয়ার আগেই ধান সংগ্রহ করতে হয়। এখন পর্যন্ত বড় কোনো ধরনের বৃষ্টিপাত হয়নি, তবে সম্ভাবনা আছে। আকাশে মেঘ রয়েছে। এরইমধ্যে জেলার অনেক স্থানে ঝড়ো হাওয়া ও বৃষ্টি হয়েছে। বেশ কিছু নিচু জমির ধান পানির নিচে তলিয়ে গেছে।

জেলার বাহুবল উপজেলার স্নানঘাট হাওড়ের কৃষক সবুজ মিয়া, কালা মিয়া, সজল মিয়া, আছকির মিয়া, কাজল মিয়া, হাছন মিয়া জানালেন, তারা এখন পুরোদমে ধান সংগ্রহে ব্যস্ত। শ্রমিক সংকট থাকায় কম্বাইন্ড হারভেস্টর মেশিন দিয়ে ধান কাটা হচ্ছে। এ মেশিনে এক দিনেই প্রায় পাঁচ একর জমির ধান কাটা ও মাড়াই করা যায়।

হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ আশেক পারভেজ বলেন, জেলায় এ মৌসুমে প্রায় ১ লাখ ২২ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৪০ হাজার ৫৩২ মেট্রিক টন। ৮ এপ্রিল থেকে ধান কাটা শুরু হয়েছে। আশা করছি, হাওড়ে মে মাসের ২ তারিখের মধ্যে ১০০ শতাংশ বোরো ধান কাটা হয়ে যাবে।

এমএসি/আরএইচ