সুন্দরবনে কোস্টগার্ডের অভিযানে হরিণের মাংস, চামড়াসহ শিকারি আটক

শনিবার ৫ মার্চ ২০২২ ১৯:৫৫


:: মোংলা প্রতিনিধি ::

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের একটি টহল দল গোপন সংবাদের ভিত্তিতে সুন্দরবন সংলগ্ন কালাবগী এলাকা থেকে হরিণের মাথা,চামড়া, পা ও মাংস জব্দ করেছে।

৪ মার্চ শুক্রবার দিবাগত রাত ৮টার দিকে সুন্দরবন সংলগ্ন কালাবগী এলাকায় অভিযান পরিচালনা করে হরিণের ১টি মাথা, ১টি চামড়া, ৪টি পা ও ২১কেজি মাংস জব্দ করে কোস্টগার্ড সদস্যরা। এঘটনায় জড়িত একজনকে আটক করা হয়।

৫ মার্চ দুপুরে গণমাধ্যমে প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান কোস্টগার্ড পশ্চিম জোন মোংলা সদর দপ্তরের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার এম. মামুনুর রহমান, বিএন।

তিনি বলেন, সুন্দরবনে বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিধনরোধে কোস্টগার্ড পশ্চিম জোন নিয়মিত অভিযান পরিচালনা করছে।

এরই ধারাবাহিকতায় ৪ মার্চ শুক্রবার দিবাগত রাত ৮ টায় কোস্টগার্ড পশ্চিম জোনের অধিনস্ত বিসিজি আউটপোস্ট নলিয়ানের একটি টহল দল গোপন সংবাদের ভিত্তিতে সুন্দরবন সংলগ্ন কালাবগী এলাকা থেকে জবাইকৃত হরিণের টি ১টি মাথা, ১টি চামড়া, ৪টি পা ও ২১কেজি মাংস জব্দ করে। অভিযান চলাকালীন সময়ে কোস্টগার্ড সদস্যরা হরিণের অঙ্গ প্রত্যঙ্গ পাচারের সাথে জড়িত একজন চোরাশিকারিকে আটক করে।

আটক চোরাশিকারির নাম মো. ফারুক হোসেন (৩৫)। তিনি দাকোপের নলিয়ান গ্রামের মৃত কাওছার গাজীর ছেলে।

জব্দ করা হরিণের মাংস, মাথা ও চামড়াসহ আটক চোরা শিকারিকে পরবর্তী আইনাননুগ ব্যবস্থা গ্রহণের জন্য বনবিভাগের কালাবগী ফরেষ্ট অফিসে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরও বলেন, কোস্টগার্ড পশ্চিম জোনের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন ও বন্যপ্রাণী রক্ষা পাশাপাশি সুন্দরবনে জলদস্যুতা, বনদস্যুতা, ডাকাতি দমন, মাদক নিয়ন্ত্রন ও জননিরাপত্তায় পাশাপাশি উপকূলীয় নদী ও সমুদ্র এলাকায় যে কোন ধরনের উদ্ধার অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।

 

এমএসি/আরএইচ