সুন্দরগঞ্জ নিবার্চনী সহিংসতা : মামলায় চার গ্রাম পুরুষ শুন্য

মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ ১৬:৪৮


 
:: জুয়েল রানা, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি ::
 
 
গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ইউনিয়ন পরিষদ নিবার্চনে চারটি ভোট কেন্দ্রে ব্যালট পেপার ও ব্যালট বক্স ছিনতাই, ভোট গ্রহন কর্মকর্তাদের সরকারি কাজে বাঁধা প্রদান, ভয়ভীতি প্রদর্শন এবং অবরুদ্ধ করে রাখার ঘটনায় থানায় পৃথক চারটি মামলা হয়েছে।
 
এতে  মোট ১০ জন নামিও আসামি এবং ৫৮০ হতে ৭৪০ জন অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। সে কারনে ওই চার গ্রাম পুরুষ শুন্য হয়ে পড়েছে। ছিনতাই হওয়া ৬টি ব্যালট বক্সের মধ্যে পুলিশ ইতিমধ্যে ৫টি ব্যালট বক্স উদ্ধার করতে সক্ষম হয়েছে। এছাড়া স্থগিত হওয়া ভোট কেন্দ্রের ব্যালট বক্স এখন থানায় রয়েছে। গত সোমবার দিবাগত রাতে সংশ্লিষ্ট ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার থানায় মামলা করে।
 
জানা গেছে, গত রোববার ভোট চলাকালিন সময় উপজেলার শ্রীপুর ইউনিয়নের বৌলজান সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের ব্যালট পেপার ছিনতাই করে নিয়ে যায় দুবৃর্ত্তরা। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে ১২ রাউন্ড গুলি করে পুলিশ। এতে ২জন পুলিশ সদস্যসহ ৫ জন আহত হয়। এনিয়ে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বানিজ মিয়া থানায় মামলা করে। মামলায় ২ জন নামিও এবং ২২০০ হতে ২৫০ জন অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।
 
ভোট গণনার পূর্ব মহুত্বে উপজেলার কঞ্চিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের ব্যালট পেপারসহ ৬টি ব্যালট বক্স ছিনতাই হয়। এ নিয়ে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আশরাফুজ্জামান ৬ জনকে নামিও এবং ৯০ জন অজ্ঞানামা আসামি করে মামলা করে। ভোট গণনা শেষে উপজেলার তারাপুর ইউনিয়নের লাটশালা পশ্মিম পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট গ্রহনকারি কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে এবং ক্ষতি সাধন করে স্থানীয়রা। এনিয়ে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আব্দুর রউফ মিয়া ১ জন নামিও এবং ২০০ হতে ২৫০ জন অজ্ঞাতনামা আসামি করে মামলা করে।
 
এছাড়া  উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নের মধ্য হাতিবান্ধা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট গণনার সময় ভোট কেন্দ্রে হামলা ও ভাঙচুর করে স্থানীয়রা। সে কারনে কেন্দ্রের প্রিজাইটিং অফিসার জাহাঙ্গীর আলম থানায় মামলা করে। এতে ১ জন নামিও এবং ১০০ হতে ১৫০ অজ্ঞাতনামা আসামি করা হয়। শ্রীপুর ইউনিয়নের উত্তর সমস গ্রামের  ফরমান আলী জানান, তিনি ভোট দিয়ে বাড়ি যাওয়ার পর ঘটনাটি ঘটেছে। অথচ এখন তাকে পালিয়ে থাকতে হচ্ছে। তিনি প্রকৃত অপরাধিদের গ্রেপ্তারের দাবি জানান।
 
বজরা কঞ্চিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসার জানান, সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত সুষ্ঠভাবেু ভোট গ্রহনের পর গণনার আগে পরিকল্পিত ভাবে ব্যালট বাক্স ছিনতাই করে দুর্বত্তরা। ওসি আব্দুল্লাহিল জামান জানান, ইতিমধ্যে ছিনতাই হওয়া ব্যালট ও ৫টি ব্যালট বক্স উদ্ধার করা হয়েছে। ১টি ব্যালট বক্স এখনও উদ্ধার হয়নি। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে। উপজেলা নিবার্চন অফিসার সেকেন্দার আলী জানান, নিবার্চন কমিশনের নির্দেশনা পেলে পরবর্তী প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া হবে। উপজেলা নিবার্হী অফিসার মোহাম্ম আল মারুফ জানান, সরকারি বিধি মোতাবেক সংশ্লিষ্ট ভোট কেন্দ্রের প্রিজাইটিং অফিসারগণ মামলা করেছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।  
 

এমএসি/আরএইচ