সিরাজদিখানে ভাষা আন্দোলনের ৭০ বছরেও নির্মিত হয়নি কেন্দ্রীয় শহীদ মিনার

মঙ্গলবার ১৫ ফেব্রুয়ারি ২০২২ ২১:০৪


:: মো: আহসানুল ইসলাম আমিন, মুন্সীগঞ্জ প্রতিনিধি ::

আমি দাম দিয়ে কিনেছি বাংলা কার দানে পাওয়া নয়, সালাম, জব্বার, বরকতসহ নাম না জানা অসংখ্য শহীদ ভাষার জন্য প্রাণ দিয়েছিলেন। তাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি আমাদের মাতৃভাষার অধিকার। পৃথিবীতে বাঙ্গালী একমাত্র জাতি যে জাতি মাতৃভাষার জন্য আন্দোলন করেছে, রক্ত দিয়েছে , অসংখ্য শহীদ ভাষার জন্য প্রাণ দিয়েছে সেই জাতি বাঙ্গালী। এখন শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বেই ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়।  

শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে ভাষাসৈনিক বীরদের সম্মান জানানো হয়। সারাদেশের বিভিন্ন জেলা,পৌরসভা,উপজেলায় কেন্দ্রীয় শহীদ মিনার থাকলেও ভাষা দিবসের ৭০ বছর পার হলেও রাজধানী ঢাকার নিকটবর্তী সিরাজদিখান উপজেলায় কেন্দ্রীয়  কোনো শহীদ মিনার স্থাপিত হয়নি।

উপজেলায় কেন্দ্রীয় শহীদ মিনার না থাকায় বিগত বছরগুলোতে সিরাজদিখান উচ্চ বিদ্যালয়ে আবার কোনো কোনো বছর রাজদিয়া অভয় পাইলট উচ্চ বিদ্যালয়ে অবস্থিত শহীদ মিনারের বেদিতেই সিরাজদিখান উপজেলা প্রশাসন ও উপজেলা বাসী শহীদদের সম্মান জানিয়ে পুষ্পস্তবক প্রদান করে আসছেন।  

সিরাজদিখান উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজী মহিউদ্দিন আহমেদ বলেন, এখন পর্যন্ত উপজেলা পরিষদের আশপাশের স্কুলের শহীদ মিনারটিই উপজেলা বাসীর কেন্দ্রীয় শহীদ মিনার। আমরা আলাদা করে উপজেলা পরিষদ আঙ্গিনায় কেন্দ্রীয় শহীদ মিনার, মহান মুক্তিযোদ্ধে শহীদদের স্মরণে ‘শহীদ স্মৃতি সৌধ’ এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‍্যাল স্থাপনের উদ্যোগ নিয়েছি।

শহীদ মিনারের বিষয় জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম জানান, উপজেলা পরিষদের নতুন ভবন নির্মাণ প্রকল্পের কাজের জন্য ইতিমধ্যে বালুভরাটের কাজ শেষ হইছে , নতুন ভবনের সামনে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার নির্মান করা হবে।

 

এমএসি/আরএইচ