সিটি কলেজের সামনে গড়ে তোলা অবৈধ দোকানপাট উচ্ছেদ

বৃহস্পতিবার ৭ এপ্রিল ২০২২ ২২:২৬


:: ইব্রাহিম আল সোহাগ, চট্টগ্রাম প্রতিনিধি ::
 
চট্টগ্রাম নগরির নিউ মার্কেট এলাকায় সরকারি সিটি কলেজের সামনে দীর্ঘদিন ধরে গড়ে তোলা অবৈধভাবে গড়ে ওঠা ২৯টি দোকান উচ্ছেদ করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (৭ এপ্রিল) জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফাহমিদা আফরোজ এ অভিযান পরিচালনা করেন।

এসময় ফাহমিদা আফরোজ বলেন, নগরের সিটি কলেজ আঙ্গিনায় প্রায় ৩০ থেকে ৪০ বছর ধরে ইলেকট্রনিক্স ও খাবারের দোকানদাররা ব্যবসা করে আসছে। অথচ কোন ধরনের ভাড়া পরিশোধ করতো না। তাছাড়া সরকারি প্রজ্ঞাপনে  বলা আছে কলেজ আঙ্গিনায় কোন দোকানপাট থাকা আইনগতভাবে নিষিদ্ধ। সে কারণে আজ ২৯টি দোকান উচ্ছেদ করা হয়েছে। 

উচ্ছেদকৃত দোকান মালিকরা জানান, তারা দীর্ঘদিন দিন ধরে এখানে ব্যবসা পরিচালনা করে আসছে। আর এই দোকানের আয়ের উপর নির্ভর করে তাদের পরিবার চলছে। প্রশাসনের হঠাৎ এই অভিযানের ফলে তারা যেন পথে বসে গেছে। এখন পরিবার পরিজন নিয়ে না খেয়ে থাকতে হবে। অন্যত্র ব্যবসার সুযোগ করে দেয়ার দাবি উচ্ছেদকৃত দোকান মালিকদের।

প্রসঙ্গত, গত ২৪ নভেম্বর সংসদে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক একটি কমিটিতে সিদ্ধান্ত হয় স্কুল কলেজের সামনে কোনো দোকান রাখা যাবে না। সিদ্ধান্তের পর ২৯ নভেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সব কলেজ প্রধানকে জানিয়ে দেয়। সে মোতাবেক কলেজ প্রধান বিষয়টি জেলা প্রশাসনকে জানালে তারা আজ বৃহস্পতিবার এ অভিযান পরিচালনা করে।

এমএসি/আরএইচ