শ্রীমঙ্গলে যানজট ও সড়ক প্রসস্তকরনে অবৈধ স্থাপনা উচ্ছেদ

বুধবার ২৬ জানুয়ারী ২০২২ ১০:৪৭


তিমির বনিক, মৌলভীবাজার:

চায়ের রাজধানী খ্যাত ও পর্যটন নগরীর এক নিদারুণ চা বাগান বেষ্টিত মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা। মঙ্গলবার (২৫ জানুয়ারী) সকালে শ্রীমঙ্গল পৌরসভার পোষ্ট অফিস রোডে ১৬টি স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু করে। দীর্ঘদিন ধরে এ সড়কের জায়গা দখল করে কতিপয় ব্যবসায়ী ১৬টি দোকান নির্মাণ করে কাপড়ের ব্যবসা করে আসছিল।

সড়কের জায়গা ছেড়ে দিতে শ্রীমঙ্গল পৌরসভা কর্তৃক দখলদারদের এর আগেও কয়েক দফা নোটিশ দিলেও তারা অবৈধ স্থাপনা সড়িয়ে না নেয়ায় মঙ্গলবার সকাল থেকে পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম, সচিব মাহবুব আলম পাটোয়ারীসহ অন্যান্য কর্মকর্তারা সড়ক দখলমুক্ত করার উদ্যোগ নেয়। এসময় তারা ব্যবসায়ীদের সাথে আলোচনা করেন। পরে ব্যবসায়ীরা তাদের স্থাপনা নিজ নিজ দায়িত্বে সড়িয়ে নিতে রাজি হয়। পৌরসভা কর্তৃক ব্যবসায়ীদের নির্দিষ্ট সময় বেঁধে দিলে দুপুরের দিকে দখলদাররা তাদের স্থাপনা সড়িয়ে নেয়।

শ্রীমঙ্গল পৌরসভার মেয়র মহসিন মিয়া বলেন, পৌরসভার ভিতরে ব্যস্ততম সড়ক পোষ্ট অফিস রোড়। এই সড়কে দিয়ে পাইকারী পন্য কেনাবেচার বিশাল অংশ ব্যবসা চালিয়ে আসছেন। আর এই অবৈধ স্থাপনার কারনে সড়কজুড়ে দিনভর যানজট লেগে থাকে। এই স্থাপনাগুলোর কারণে সড়কটি আরো সংকীর্ণ হয়ে পড়ে। এতে যানজট তীব্র আকার ধারণ করে।আর এই যানজটে পুরো শহড় জুড়ে ঝামেলার সৃষ্টি হয়। এজন্য স্থাপনাগুলো উচ্ছেদ জরুরী হয়ে পড়ে। তিনি বলেন, শহরের যানজট নিরসনে সকল সড়কের দু'পাশের হকার উচ্ছেদ অভিযান চালানো হবে। নয়তো যানজট ঠেকানো সম্ভব হবে না। এজন্য সকলের সহযোগিতা ও সহমর্মিতার সাথে একত্রে কাজ করতে হবে।

এমএসি/আরএইচ