শায়েস্তাগঞ্জে ৩০ মণ ওজনের ‘রাজাবাবু’র দাম ১২ লাখ

সোমবার ২৭ জুন ২০২২ ১৯:৩৫


:: হবিগঞ্জ প্রতিনিধি ::
 
কোরবানির ঈদকে সামনে রেখে হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে বিক্রির জন্য প্রস্তত করা হয়েছে ‘রাজাবাবু’ নামের বিশালাকৃতির একটি ষাঁড়। ৩০ মণ ওজনের খয়েরি রঙের ষাড়টির দাম হাঁকা হচ্ছে ১২ লাখ  টাকা। উপজেলার পুরাসুন্দা গ্রামের ফার্নিচার ব্যবসায়ী সারাজ মিয়ার খামারে যত্নে লালন-পালন করা হচ্ছে ‘রাজাবাবু’ কে।
 
জানা যায়, গরুর মালিক সারাজ মিয়া ৮ মাস আগে দেড় লক্ষ টাকা দিয়ে শাহীয়াল জাতের ষাড়টি ক্রয় করে পরিচর্যা শুরু করেন। কোনো ধরনের ক্ষতিকর ওষুধ ছাড়াই দেশীয় খাবারের উপর ভিত্তি করেই বড় করা হয়েছে রাজাবাবু কে। 
 
এদিকে ষাঁড়টি বিশাল হওয়াতে প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে লোকজন দেখার জন্য ভিড় জমাচ্ছেন। এদের মধ্যে অনেক ক্রেতাও আছেন বলে জানান তারা।
 
এ ব্যাপারে গরুর মালিক সারাজ মিয়া বলেন, পরম মমতায় ৮ মাস ধরে ষাঁড়টি যত্ন সহকারে লালন-পালন করে আসছি। শুধুমাত্র দেশীয় খাবার খাইয়ে বড় করেছি ষাড় টি। আমি এটাকে আদর করে ‘রাজাবাবু’ বলে ডাকি।
 
প্রতিদিন প্রায় ২০ কেজি কাঁচা ঘাস, ১০ কেজি আটা, ৪ কেজি ভূষি, ২ কেজি খইল খেতে দেয়া হয়। দিনে ২-৩ বার গোসল করানো হয়। নিয়মিত পশু চিকিৎসকের পরামর্শেই চলে রাজাবাবুর দেখাশোনা। আশানুরূপ মূল্য পেলে আমার পরিশ্রম স্বার্থক হবে।
 
তিনি আরও বলেন, ৫ বছর আগে নিজ বাড়িতে ২টি গরু কিনে শুরু করেছিলেন গরুর খামার। বর্তমানে তার খামারে বিভিন্ন জাতের ১৫টি গরুর রয়েছে। কুরবানির ঈদকে সামনে রেখে বিক্রির জন্য প্রস্তত করা হচ্ছে ১০টি গরু। এরই মাঝে সকলের নজর কাড়ছে ‘রাজাবাবু’ নামের এই ষাঁড়টি। ষাড়টির ক্রেতাকে নিজের হাতে তৈরি একটি কাঠের চেয়ার উপহার দেওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি।
 
শায়েস্তাগঞ্জ উপজেলা প্রানীসম্পদ কর্মকর্তা ডাঃ রমাপদ দে জানান, ‘রাজাবাবু’ই এখন পর্যন্ত উপজেলার সবচেয়ে বড় ষাড়। প্রানীসম্পদ অফিসের পক্ষ থেকে গরুর মালিককে সার্বক্ষণিক পরামর্শের পাশাপাশি সকল ধরনের সহায়তা দেওয়া হচ্ছে।

এমএসি/আরএইচ