লালমোহনে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগী

শুক্রবার ৮ এপ্রিল ২০২২ ২০:১৯


:: আরিফ তুষার, লালমোহন (ভোলা) প্রতিনিধি ::
 
ভোলার লালমোহনে  বেড়েই চলছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিনিই ডায়রিয়া আক্রান্ত হয়ে রোগীরা ভর্তি হচ্ছেন হাসপাতালগুলোতে। সেখানে রোগীদের চাপ। আবহাওয়া পরিবর্তন এবং গরম বেড়ে যাওয়ার কারনে ডায়রিয়া প্রকোপ বেড়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে গত এক সপ্তাহ কেটে গেলেও  ডায়রিয়ার পরিস্তিতির উন্নতি হয়নি। এতে রোগীদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা। ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় হাসপাতালে শয্যা সংকট দেখা দিয়েছে। রোগীর চাপ থাকায় অনেকে রোগীকে মেঝেতে চিকিৎসা নিতে দেখা গেছে।
 
হাসপাতাল সূত্রে জানা যায়,লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩১ থেকে  ৫০বেডে  উন্নীত করে ১২ টি বেডে রাখা  হয়েছে ডায়রিয়া রোগীদের জন্য। কিন্তু বেড সংকট থাকায়  ডায়রিয়া  রোগী রাখা হচ্ছে মেঝেতে। এ হাসপাতলে গত ২৪ ঘন্টায় নতুন করে ডায়রিয়া আক্রান্ত হয়েছে ৮ জন। এ নিয়ে গত এক সপ্তাহে   আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৪৮ জনে। তবে বর্তমানে চিকিৎসাধীন আছে ২০ জন।
 
এদিকে ডায়রিয়া মোকাবেলায় উপজেলায় ১০ টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।  শিশু রোগী রুপার মা সালমা বেগম জানান, ডায়রিয়া আক্রান্ত ১ বছর বয়সী শিশুকে বদরপুর হাসপাতালে নিয়ে এসছেন। কিন্তু বেড সংকট থাকায় চিকিৎসা নিচ্ছেন মেঝেতে। তার মত এমন কয়েকজন রোগীর স্বজনদের সাথে কথা বলে এমন সমস্যার কথা জানা যায়। 
 
লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স( ইনচার্জ) পারভিন বেগম বলেন, হাসপাতালের রোগীদের চাপ একটু বেশি। তবুও আমরা রোগীদের সেবা দিয়ে যাচ্ছি। তিনি আরো জানান, হাসপাতালে পর্যাপ্ত পরিমাণ ওষুধ স্যালাইন সরবরাহ আছে।

এমএসি/আরএইচ