লালমনিরহাটে ৫দিন ব্যাপী শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে

বুধবার ১৩ অক্টোবর ২০২১ ১৭:০২


:: মোঃ মাসুদ রানা রাশেদ, লালমনিরহাট প্রতিনিধি ::
 
বছর ঘুরে শুরু হয়েছে শারদীয়  দুর্গোৎসব। ঊলুধ্বনি, শঙ্খ, ঘন্টা ঢাকের বোলে বরণ করে নেওয়া হয়েছে মহিষাসুর মর্দিনী দেবী দুর্গাকে। ৫দিন ব্যাপী দুর্গোৎসবের শুরু হয়েছে সোমবার (১১ অক্টোবর)। লালমনিরহাট জেলাজুড়ে এ উৎসবকে আনন্দমুখর করে তুলতে মণ্ডপগুলোতে এরই মধ্যে শেষ হয়েছে বর্ণাঢ্য প্রস্তুতি ও আলোকসজ্জা।
 
দেশ-বিদেশের বিভিন্ন মন্দির ও মহলের আদলে তৈরি করা হয়েছে পূজামণ্ডপ। আর রঙ্গিন আলোক ছটায় তৈরি হয়েছে উৎসবের আমেজ। সনাতন পঞ্জিকা মতে, সোমবার (১১ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ এবং ষষ্ঠিবিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে দুর্গোৎসবের মূল পর্ব। মঙ্গলবার (১২ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তমি বিহিত পূজা প্রশস্তা। দেবীর নৌকায় আগমন, ফল-শস্যবৃদ্ধিস্তু থাজলম্। বুধবার (১৩ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর মহাষ্টমী বিহিত পূজা প্রশস্তা। সন্ধি পূজা। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর মহানবমী বিহি পূজা প্রশস্তা। শুক্রবার (১৫ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্তার মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এ উৎসব।
 
এদিকে লালমনিরহাটে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শারদীয় দুর্গোৎসবের শুভ সূচনা হয়েছে।
 
সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যা ৭টা ৩০মিনিটে লালমনিরহাট জেলা শহরের সাপটানা রোডস্থ ঐতিহ্যবাহী দেব বাড়ী পূজা মন্ডপে দেব বাড়ীর আয়োজনে শারদীয় দুর্গোৎসবের শুভ সূচনা অনুষ্ঠিত হয়।
 
অনুষ্ঠানে দেব বাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সভাপতি তপন কুমার দেবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপালের মাননীয় উপ রাষ্ট্রদূত শ্রী কুমার রাই। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশ রংপুর রেঞ্জের ডিআইজি শ্রী দেবদাস ভট্টাচার্য্য, লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর, লালমনিরহাট পুলিশ সুপার আবিদা সুলতানা, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ লালমনিরহাট জেলা শাখার সভাপতি হীরালাল রায়। বক্তব্য রাখেন দেববাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সম্পাদক জয়ন্ত কুমার দেব প্রমুখ। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার রবিউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (এ-সার্কেল) মারুফা জামাল, লালমনিরহাট সদর থানার অফিসার ইনচার্জ শাহা আলম, দেববাড়ী পরিবারের সদস্য, দেববাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সদস্য ও ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।
 
উল্লেখ্য যে, লালমনিরহাট জেলায় এবারে মোট ৪শত ৬৫টি পূজা মন্ডপে দুর্গোৎসব চলছে। তন্মধ্যে লালমনিরহাট সদর উপজেলায় মোট ১শত ৫৯টি, আদিতমারী উপজেলায় মোট ১শত ১২টি, কালীগঞ্জ উপজেলায় মোট ৮৬টি, হাতীবান্ধা উপজেলায় মোট ৮০টি, পাটগ্রাম উপজেলায় মোট ২৮টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাপূজা পালিত হচ্ছে।
 

এমএসি/আরএইচ