লালমনিরহাটে রাস্তার জীবন্ত গাছ কেটে নিচ্ছে দুর্বৃত্তরা

সোমবার ১৪ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪১


:: মোঃ মাসুদ রানা রাশেদ, লালমনিরহাট প্রতিনিধি ::
 
লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের আঞ্চলিক পাকা সড়কের দুই ধারে সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) লাগিয়েছিল বিভিন্ন প্রজাতির কাঠ গাছ।
 
গাছগুলো ইতোমধ্যে বেশ বড় আকারের হয়েছে। কিন্তু এর মধ্যে বিভিন্ন জাতের জীবন্ত গাছের কোন হদিস মিলছে না সড়কের পাশে। কারণ, সড়কের পাশে জীবন্ত মূল্যবান গাছগুলো রাতের অন্ধকারে কেটে নিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা।
 
জানা যায়, লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের কাকেয়াটেপা, ভাটিবাড়ী, কোদালখাতা, ফুলগাছ, ইটাপোতা, কুরুল, কর্ণপুর পর্যন্ত আঞ্চলিক পাকা সড়কে এমন দৃশ্যই চোখে পড়ে।
 
সরেজমিনে গিয়ে দেখা গেছে, লালমনিরহাট সদর উপজেলা পরিষদ-মোগলহাট ইউনিয়ন পরিষদ সড়কের কাকেয়াটেপা থেকে মোগলহাট বাজার পর্যন্ত আঞ্চলিক সড়কের ১০কিলোমিটার। এই রাস্তার দুই পার্শ্বে লাগানো গাছের মধ্যে জাম, কাঁঠাল, জলপাই, নিম, কড়াই, মেহগনি, ইউক্যালিপ্টার, শিশুগাছসহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। এর মধ্যে কোদালখাতা-ভাটিবাড়ী সড়কের জীবন্ত গাছের গোড়ালী রয়েছে গাছ নেই। কিছু দিন থেকে রাস্তার পাশে জীবন্ত গাছগুলো রাতের অন্ধকারে কেটে নিয়ে যাচ্ছে দুর্বৃত্তরা। যেন দেখার সবাই আছে, বলার মানুষও আছে, কিন্তু আইনী ব্যবস্থা নেওয়ার কেউ নেই।
 
পথচারী হাসান আলী বলেন, আমি এ রোডে মাঝে মধ্যে যাতায়াত করে থাকি। ইতিমধ্যে এ রোড ব্যাপক গাছ ছিলো। এখন রাস্তা প্রায় গাছ শূণ্য হয়ে পড়েছে। প্রশাসনে দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।
 
 

এমএসি/আরএইচ