লালপুর বাজারে জলাবদ্ধতা, দূর্ভোগ চরমে

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ ১৫:২২


লালপুর প্রতিনিধি ::
নাটোরের লালপুর বাজারের সামান্য বৃষ্টি হলেই অলিগলিতে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। সংস্কার আর সচেতনতার অভাবে কয়েক বছর ধরে উপজেলার প্রধান এই বাজারের ড্রেনগুলো ময়লা-আবর্জনায় ভরে গিয়ে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে রয়েছে।

একদিকে জলাবদ্ধতা অন্যদিকে জমে থাকা ময়লা-আবর্জনার দুর্গন্ধে অতিষ্ট হয়ে পড়েছে বাজার ব্যবসায়ীরা ও ক্রেতারা।

ব্যবসায়ীদের অভিযোগ, বাজার থেকে প্রতিবছর লক্ষ লক্ষ টাকা রাজস্ব আদায় করছে সরকার। তারপরেও বাজার উন্নয়নে কার্যকরী কোনো পদক্ষেপ নিচ্ছে না সংশ্লিষ্টরা। এমন পরিস্থিতিতে বাজারের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নের জোর দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

সরেজমিনে লালপুর বাজার ঘুরে দেখা যায়, বাজারের কাঁচা বাজারে এক হাঁটু পানি জমে আছে। কাঁচা বাজার, মাছ বাজারসহ প্রতিটি অলিগলির ড্রেনেজ ব্যবস্থা খুবই নাজুক। বাজারের ফুটপাতের ব্যবসায়ীরা প্রকাশ্যে ড্রেনের ভিতর পচা মাছ-সবজি ও পচা খাবারসহ ময়লা-আবর্জনা ফেলছে। ফলে ড্রেনগুলো ভরে গেছে।

বাজারের ব্যবসায়ী মোল্লিক হোসেন, আসিরুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রতিবছর বাজার থেকে ১৪ থেকে ১৫ লাখ টাকা রাজস্ব আদায় করে সরকার। অথচ কয়েক বছর ধরে বাজারে ক্রেতা-বিক্রেতা ও জনগণের নেই কোনো নাগরিক সুবিধা। বৃষ্টিতে বাজারের যে পরিস্থিতি হয় তাতে দ্রুত ড্রেন সংস্কার না করা হলে ব্যবসা করা অসম্ভব হয়ে যাবে।

লালপুর ইউপি চেয়ারম্যান ও বাজার বণিক সমিতির সভাপতি আবু বকর সিদ্দিক পলাশ বলেন, বাজারের পানি নিস্কাশনের ড্রেন বন্ধ হয়ে আছে। এর স্থায়ী সমাধান করতে হলে বড় ড্রেন নির্মাণ করে পানি নিষ্কাশন ব্যবস্থা সক্রিয় করতে হবে। এবং নতুন যে ড্রেন নির্মাণ হয়েছে তার শেষ অংশের ২৫০ফিট কাজ সম্পন্ন হলেই জলাবদ্ধতা অনেকাংশই সমাধান হবে। 

লালপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানা বলেন, লালপুর বাজারের জলাবদ্ধতার প্রকট সমস্যা রয়েছে। এটা সমাধানের জন্য নতুন ড্রেন নির্মাণ করা হচ্ছে। এটার শেষাংশের কাজ চলমান রয়েছে।

এমএসি/আরএইচ