রৌমারীতে ভিজিডির চাল বিতরণে টাকা আদায় 

রবিবার ৩ এপ্রিল ২০২২ ১৪:২১


রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি ::
কুড়িগ্রামের রৌমারীতে চর শৌলমারী ইউপি চেয়ারম্যান এস.এম সাইদুর রহমানের বিরুদ্ধে ভিজিডি সুবিধাভোগীদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে।

গত শুক্রবার সকালে ইউনিয়ন পরিষদে চাল বিতরণকালে জনপ্রতি ৫০ থেকে ১০০ টাকা আদায় করা হয়। এমনকি ওজনও কম দেওয়া হয় বলে অভিযোগ ভুক্তভোগীদের।

ইউপি সচিব আতাউর রহমানের তথ্য মতে, এক মাসে ৩৬৫ সুবিধাভোগীর কাছ থেকে টাকা নেওয়া হয়েছে ১৮০০ হাজার ২৫০  টাকা। 

জানা গেছে, চরশৌলমারী ইউনিয়নে ভিজিডি কর্মসূচীর আওতায় রয়েছে ৩৬৫ জন সুবিধাভোগী। প্রতিমাসে ৩০ কেজি বস্তা বন্দী চাল দেওয়ার কথা থাকলে তারা বস্তা  খুলে ওজনে কম দিচ্ছে বলে জানা গেছে। নিয়ম অনুযায়ী চাল দেওয়ার সময় একজন করে ট্যাগ অফিসার থাকার কথা থাকলে, সেখানে ট্যাগ অফিসার এর অনুপস্থিতিতেই চাল বিতরণ করা হয়। 

ভিজিডি সুবিধাভোগী খাদিজা বেগম, খুরশিদাবেগমসহ কয়েক জন অভিযোগ করে বলেন, প্রথমে ১০০ করে টাকা নেওয়া হয়েছে, পরের মাসে ৫০ টাকা করে নেওয়া হয়, জিজ্ঞেস করলে তারা বলে এটা নাকি বস্তা আনার খরচ। টাকা নেওয়ার কথা স্বীকার করে ইউপি সচিব আতাউর রহমান বলেন, ১০০ নয় জনপ্রতি ৫০ টাকা করে নেওয়া হয়েছে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান এস.এম সাইদুর রহমান বলেন, ফোনে এসব কথা বলা যাবে না, সামনে এলে কথা হবে। ট্যাগ অফিসার না থাকার বিষয় টি জানতে চাইলে তিনি বলেন, তাকে দাওয়াত দিয়ে আসতে বলা হয়েছিল, কিন্তু তিনি শুরু করতে বলে আর আসননি। 

অতিরিক্ত ট্যাগ অফিসার উপসহকারী কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, শুক্রবার চাল দেওয়ার কোনো নিয়ম নাই, আমি তাদের না করে ছিলাম কিন্তু তারা শোনেন নি আর টাকা নেওয়া বিষয়ে আমি কিছু জানি না। 

রৌমারী উপজেলা  মহিলা বিষয়ক কর্মকর্তা নাজনীন আক্তার বলেন, শুক্রবারও ট্যাগ অফিসার ছাড়া চাল বিতরণ সরকারি ভাবে নিষেধ রয়েছে। পরিবহন খরচ বাবদ কোনো অর্থ আদায় করা যাবে না।

এমএসি/আরএইচ