রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্তরা অধিকার আদায়ে নেমেছেন রাস্তায়

সোমবার ৪ এপ্রিল ২০২২ ২৩:৪৪


:: আব্দুল্লাহ আল সম্রাট, কক্সবাজার ::
 
রোহিঙ্গা সংকটের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয়রা অধিকার আদায়ের দাবিতে রাস্তায় নেমেছে। তাদের দাবি, স্থানীয়দের চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার এবং জনবল নিয়োগে অনিয়ম বন্ধ করতে হবে।
 
তা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা। এদিকে কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়া ডিগ্রি কলেজ এলাকায় প্রতিবাদ কর্মসূচি ও মানবন্ধন করেছেন স্থানীয় কয়েক’শ নারী-পুরুষ।
 
কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩৩টি আশ্রয় শিবিরে বসবাস করছে ১১ লাখের বেশি রোহিঙ্গা। মানবিক দৃষ্টিকোণ থেকে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে তৈরি হয়েছে নানামুখী সংকট। তার ওপর স্থানীয়দের অনেকেই হারিয়েছে ঘর-বাড়ি ও কৃষি জমি। এসবের কারণে উখিয়া-টেকনাফের স্থানীয় লোকজন ক্ষতিগ্রস্ত।
 
রোহিঙ্গাদের সেবায় আশ্রয় শিবিরগুলো কাজ করছে দেড় শতাধিকের বেশি দেশি-বিদেশি এনজিও। এসব সংস্থাসমূহে চাকরির ক্ষেত্রে স্থানীয়দের প্রাধান্য দেওয়ার নির্দেশনাও রয়েছে। কিন্তু অনেকেই তা মানছেন না। তাই এবার স্থানীয়দের চাকরির অধিকার বাস্তবায়ন ও জনবল নিয়োগে অনিয়মের বিরুদ্ধে রাস্তায় নেমেছে স্থানীয় লোকজন। রোববার দুপুরে কক্সবাজার-টেকনাফ সড়কের উখিয়ার ডিগ্রি কলেজ এলাকায় ঘণ্টাব্যাপী প্রতিবাদ কর্মসূচি, মানববন্ধন ও মিছিল করেছে কয়েকশ নারী-পুরুষ।
 
স্থানীয়দের অধিকার বাস্তবায়ন না হলে ধারাবাহিকভাবে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীদের নেতা এটিএম রশিদ।
 
রোহিঙ্গাদের কারণে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উখিয়া ও টেকনাফের ৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ১১ লাখ রোহিঙ্গার সেবায় আশ্রয় শিবিরে নিয়োজিত রয়েছে দেড় শতাধিক এনজিও সংস্থা।
 

এমএসি/আরএইচ