রাখাইন পরিস্থিতি দেখতে ২৭ সদস্যের প্রতিনিধিদল মিয়ানমারে

শনিবার ৬ মে ২০২৩ ০৯:৩৯


আবদুল্লাহ আল সম্রাট- কক্সবাজার 
মিয়ানমারে প্রত্যাবাসন কার্যক্রমের অংশ হিসেবে সেখানকার ‘পরিবেশ-পরিস্থিতি’ দেখতে এবার মিয়ানমারের রাখাইন রাজ্যে গেলেন বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের একটি প্রতিনিধিদল।
শুক্রবার (৫ মে) সকাল সাড়ে ৯টায় টেকনাফের নাফনদের জেটি ঘাট হয়ে প্রতিনিধিদলটি মিয়ানমারের মংডু শহরের উদ্দেশ্যে টেকনাফ ত্যাগ করেছেন বলে জানিয়েছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কামরুজ্জামান।
ইউএনও বলেন, প্রতিনিধিদলে ২০ জন রোহিঙ্গা কমিউনিটি নেতার সাথে বাংলাদেশ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের ৭ কর্মকর্তা রয়েছেন। 
২৭ জনের প্রতিনিধি দলটি মিয়ানমারের রাখইন এস্টেটের মংডু টাউনশিপের আইডিপি ক্যাম্পের পরিস্থিতি দেখার কথা রয়েছে। এর আগে রাখাইনে যেতে তালিকায় থাকা ২০ রোহিঙ্গাকে বৃহস্পতিবার সন্ধ্যায় টেকনাফের নাইটংপাড়া বিআইডব্লিউটিএ 'নন্দী নিবাস' রেস্ট হাউজে রাত্রি যাপনের নিয়ে আসা হয়। 
মিয়ানমারে যাত্রা করা ২৭ সদস্যের মাঝে ৩ নারীসহ ২০ জন রোহিঙ্গা, একজন অনুবাদক ও ৬ জন বিভিন্ন দপ্তরের বাংলাদেশি কর্মকর্তা রয়েছেন। নিরাপত্তার জন্য বিজিবির ২টি স্পিডবোটসহ ১৬ জন বিজিবি সদস্যও রয়েছেন।
শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্মকর্তার কার্যালয় সূত্র মতে, ইতিপূর্বে মিয়ানমারের টেকনিক্যাল টিম কর্তৃক সাক্ষাৎকার গ্রহণ সম্পন্ন হওয়া রোহিঙ্গা ক্যাম্প-২৪ থেকে দুইজন, ২৬ থেকে চারজন, ২৭ থেকে ১৪ জনসহ মোট ২০ জন রোহিঙ্গা মিয়ানমার গেছেন। তাদের সাঙ্গে আরআরআরসি (যুগ্ম সচিব) মো. মিজানুর রহমান নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি মিলিয়ে ৭ জন সংশ্লিষ্ট কর্মকর্তাও রয়েছেন। 
২৭ জনের এ প্রতিনিধিদল মংডুর আইডিপি ক্যাম্পসহ ১৫টি গ্রামের পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন।
 
 

এমএসি/আরএইচ