রংপুরে স্থাপন হচ্ছে নতুন রাডার; নতুন দিগন্ত উন্মোচিত হবে

শুক্রবার ১৩ জানুয়ারী ২০২৩ ১১:৪৪


এম এ হোসেন, রংপুর: আবহাওয়ার তথ্য জানার নতুন দুয়ার খুলছে উত্তরের জেলা রংপুরে। রংপুরে নতুন রাডার যন্ত্র স্থাপনের কাজ শুরু হতে যাচ্ছে। গত বৃহস্পতিবার (১২ জানুয়ারি) জাপানি প্রতিনিধি দল পরিদর্শনে আসেন রংপুর আবহাওয়া অফিস। প্রকল্প পাশ হওয়ার পরে প্রায় ২ বছর থেকে ঝুলে ছিল রাডার স্থাপনের কাজ। 

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রংপুর অফিসে আগে একটি রাডার ছিল। রাডারটি ধারণ ক্ষমতা ছিল ৪০০ কিলোমিটার। ৪০০ কিলোমিটারের মধ্যে বৃষ্টিপাতের ধরণ, ঘূর্ণিঝড়ের পূর্বাভাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দিতে পারত ওই রাডারটি। রাডারটি  নষ্ট হয়ে যাওয়ার পরে নতুন একটি রাডার স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয় দুই বছর আগে। জাপানের অর্থিক সহায়তায় এই রাডারটি স্থাপন করা হবে। এটিরও ধারণ ক্ষমতা ৪০০ কিলোমিটার। আনুমানিক ব্যয় ধরা হয়েছে ২২০ থেকে ২৩০ কোটি টাকা। এই রাডারটি স্থাপন হলে উত্তরাঞ্চলের আবহাওয়ার তথ্য জানার নতুন দিগন্ত উন্মোচিত হবে। প্রাকৃতিক দুর্যোগের আগে যাবতীয় তথ্য দিতে পারবে এই রাডরটি। 

আবহাওয়াবিদদের তথ্যমতে, জলবাযুর পরিবর্তনের ফলে উত্তরাঞ্চলের প্রকৃতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। জীব বৈচিত্রও হুমকির মুখে পড়েছে। শীতকালে প্রচণ্ড শীত এবং শৈত প্রবাহ বয়ে যায় এই অঞ্চলে। গ্রীষ্মকালে ঝড়, টর্নেডো, অবিরাম বর্ষণ, বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ লেগেই আছে। বলা চলে প্রায় বারো মাসই উত্তরাঞ্চলের মানুষ নানা প্রতিকূলতাকে মোকাবেলা করে চলছে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এ অঞ্চলের আবহাওয়া অফিসগুলোকে কার্যকরভাবে গড়ে তোলা হয়নি। উত্তরাঞ্চলের আবহাওয়া অফিসগুলোর মধ্যে একমাত্র রংপুরে ছিল রাডার এবং ভূমিকম্প পরিমাপক যন্ত্র। রাডারটি নষ্ট হওয়ায় আবহাওয়ার অনেক তথ্য থেকে বঞ্চিত হচ্ছিল এই অঞ্চলের মানুষ। রাডারটি স্থাপন হলে উত্তরাঞ্চলের ১৬ জেলার মানুষ সঠিক সময়ে আবহাওয়ার সঠিক তথ্য পাবে। রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, রাডার স্থাপনের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। খুব তাড়াতাড়ি  আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হবে। 

এমএসি/আরএইচ