মৌলভীবাজারে ডিসির ফানাই নদীর বাঁধ পরিদর্শন

রবিবার ১৯ জুন ২০২২ ১৬:৪২


মৌলভীবাজার প্রতিনিধি ::
মৌলভীবাজারের কুলাউড়ার কর্মধা ইউপির ফানাই নদীর বাঁধে আবারও ভাঙন দেখা দিয়েছে। শুক্রবার (১৭ জুন) বিকেলে কর্মধার মহিষমারা গ্রামে বাঁধটি প্রায় ২০ ফিট ভেঙে যায়।

শনিবার (১৮ জুন) সকালে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বাঁধ মেরামতে কাজ শুরু করলে বিকেলে পানির স্রোতে বাঁধটি আবারও ভেঙে যায়।

ফলে বাবনিয়া, মহিষমারা, কর্মধা, বেরী, হাসিমপুর, ভাতাইয়াসহ নানা গ্রামের কয়েক সহস্রাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।
পাহাড়ি ঢলের ফলে ব্যাপক ফসলাদি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, শনিবার বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।
এ সময় তার সাথে উপস্থিত ছিলেন মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.আখতারুজ্জামান, উপজেলা ইউএনও এটিএম ফরহাদ চৌধুরী, ওসি আব্দুছ ছালেক, ইউপি চেয়ারম্যান মুহিবুল ইসলাম আজাদ প্রমুখ।

ইউপি চেয়ারম্যান মুহিবুল ইসলাম আজাদ জানান, বাঁধের ভাঙা স্থানে শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত প্রায় ১২শ বস্তা মাটি দেওয়া হয়। কিন্তু হঠাৎ করে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বাঁধ পুনরায় ভেঙে যায়।

তিনি আরও জানান, আজ রবিবার (১৯ জুন) সকাল থেকে বাঁধ মেরামতে পুনরায় কাজ শুরু করেছে পাউবো। আরও ৩টি স্থানে বাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে বলে জানান তিনি।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান জানান, ফানাই নদীর বাঁধ ভাঙনে আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। পানি উন্নয়ন বোর্ড বাঁধ মেরামতে কাজ চালিয়ে যাচ্ছে। দ্রুত এর মেরামত কাজ সম্পন্ন করা হবে। তিনি আরো বলেন দুর্গত এলাকার মানুষের জন্য পর্যাপ্ত পরিমাণ ত্রাণসামগ্রী হাতে রয়েছে বলে জানান তিনি।

এমএসি/আরএইচ