মোবাইল ফোনে নির্মিত চলচ্চিত্র অস্কার কোয়ালিফাইড উৎসবে

মঙ্গলবার ২ মে ২০২৩ ২০:৪৩


একাডেমি এ্যাওয়ার্ড (অস্কার) কোয়ালিফাইং ফিল্ম ফেস্টিভাল ‘শর্ট শর্টস’ এ অফিসিয়াল সিলেকশন পেয়েছে বাংলাদেশি চিত্রপরিচালক হেমন্ত সাদীক নির্মিত চলচ্চিত্র লাইফ: লো বাজেট শর্ট ফিল্ম। চলতি বছরের ৬ থেকে ২৬ জুন উৎসবটি অনুষ্ঠিত হবে জাপানের রাজধানী টোকিওতে। ১৯৯৯ সালে টোকিও গভর্নরের সহায়তায় প্রতিষ্ঠিত এই উৎসবটি এখন এশিয়ার অন্যতম বৃহৎ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব হিসেবে পরিচিত।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে এ বছর নানা বর্ণিল আয়োজনে সাজানো হয়েছে উৎসব। বিশ্বচলচ্চিত্রের উল্লেখযোগ্যসংখ্যক গুরুত্বপূর্ণ নির্মাতা-প্রযোজক-পরিবেশকদের উপস্থিত থাকার কথা রয়েছে উৎসবে। উল্লেখ্য, উৎসবের ২৫ তম আসরের অফিসিয়াল সিলেকশন লাইন-আপে স্থান পাওয়া একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র লাইফ: লো বাজেট শর্ট ফিল্ম। চলচ্চিত্রটির নির্মাতা হেমন্ত সাদীককেও আমন্ত্রণ জানানো হয়েছে উৎসবে।

হেমন্ত জানান, অল্প বাজেটের একটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাণ করতে গিয়ে যেমন নুন আনতে পান্তা ফুরায় আমাদের, যেমন নানা টানাপোড়েনের কারণে কখনোই তৃপ্ত হতে পারি না নির্মাণ প্রক্রিয়া নিয়ে- তেমনই ক্ষেত্রবিশেষে মনে হয়, জীবনটাও যেন একটা স্বল্পবাজেটের শর্টফিল্মের বাস্তবতার উদাহরণ। সেসব বিষয় বিষয় উঠে এসেছে চলচ্চিত্রটিতে। পাশাপাশি, এটি বলে আমাদের সমাজে বিদ্যমান কিছু অসমতার গল্পও। চলচ্চিত্রটি যেহেতু খুবই নিরীক্ষাধর্মী উপায়ে মোবাইল ফোনে শুট করা, আমরা আসলে দ্বিধাগ্রস্ত ছিলাম এটা ঠিকঠাক কমুনিকেট করতে পারবে কী না দর্শকের সাথে। যে কারণে এই উৎসবের খবরটা যেমন আনন্দিত করেছে আমাদের, ভবিষ্যতে আরও এক্সপেরিমেন্টের বিষয়ে উৎসাহিতও করেছে।

চলচ্চিত্রটির অন্যতম প্রযোজক সোহেল আহমেদ বলেন, “সত্যি কথা বলতে, আমি ততোটা আশাবাদী ছিলাম না ছবিটা নিয়ে। খবর পাওয়ার পরে ফেস্টিভালের ওয়েবসাইটে গিয়ে যখন দেখলাম ‘স্মার্টফোন ফিল্ম কম্পিটিশন’ বিভাগে সারা পৃথিবীর শত শত সিনেমার মধ্য থেকে নির্বাচিত হয়েছে মাত্র ১৬ টি সিনেমা, যার মধ্যে একটি আমাদের; আবার এই বিভাগের মূল কাভারে একটি সিনেমারই প্রোডাকশন স্টিল ব্যবহার করা হয়েছে, যেটি আমাদের সিনেমার- বলে বুঝাতে পারবো না কী ভীষণ গৌরব অনুভব করেছি আমি!”

রোদ্দুর চলচ্চিত্র ও ড্রিম শ্যাডো প্রযোজিত এই চলচ্চিত্রটির গল্প ও চিত্রনাট্য লিখেছেন শাওন কৈরী। চিত্রগ্রাহক সমর ঢালী। সম্পাদনা ও রঙবিন্যাস করেছেন সাইফ রাসেল। অভিনয় করেছেন আসমা আখতার লিজা, রুহুল রহমান সোহাইল, আদনান চৌধুরী, মিজান রহমান, জামান মনির, ফারহান শুভ মোস্তফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার বিভাগের শিক্ষক তানভীর নাহিদ খান প্রমুখ। চলচ্চিত্রটির পরিবেশক ‘সিনেমা বাংলাদেশ’। প্রসঙ্গত, সিনেমা বাংলাদেশ পরিবেশিত সর্বশেষ চলচ্চিত্র ‘খোয়াব’ গোয়া ফিল্ম বাজারের সম্মানজনক সেকশন ‘ফিল্ম বাজার রিকমেন্ডেড শর্ট’ হিসেবে নির্বাচিত হয়েছিল। এ বছরেই একটি গুরুত্বপূর্ণ উৎসবে ওয়ার্ল্ড প্রিমিয়ার হবার কথা রয়েছে চলচ্চিত্রটির।

এমএসি/আরএইচ