'মুল্লুক চলো চা-শ্রমিক দিবস' শত বছরে স্বীকৃতি মেলেনি

শুক্রবার ২০ মে ২০২২ ১৯:৩১


:: তিমির বনিক, মৌলভীবাজার প্রতিনিধি ::
 
আজ শুক্রবার (২০ মে) ঐতিহাসিক চা শ্রমিক দিবস। ১৯২১ সালের এই দিনে ব্রিটিশদের অত্যাচার থেকে মুক্ত হতে সিলেট অঞ্চলের প্রায় ৩০ হাজার চা-শ্রমিক নিজ জন্মস্থানে ফেরার চেষ্টা চালায়। এ সময় চাঁদপুরের মেঘনাঘাটে গুলি চালিয়ে নির্বিচারে চা শ্রমিকদের হত্যা করা হয়। এরপর থেকে এই দিনটি ‘চা-শ্রমিক দিবস’ হিসেবে পালন করে আসছেন চা-শ্রমিকরা।
 
তবে বারবার দাবি জানানো এবং অনেক আন্দোলনের পরও একশ বছরেও স্বীকৃতি পায়নি দিবসটি। ঘুচেনি চা শ্রমিকদের বঞ্চনা। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেন চা শ্রমিকরা।
 
মৌলভীবাজারে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু দলই ভ্যালী কার্যকরী পরিষদের সভাপতি ও ইউপি সদস্য ধনা বাউরীর সার্বিক সহযোগিতায় ও মিরতিঙ্গা চাবাগানবাসীর আয়োজনে ১৯ মে রাতে প্রদীপ প্রজ্জলন, ২০ মে সকালে র‍্যালি আলোচনা সভা ও শহীদদের সম্মানে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
 
মিরতিঙ্গা চাবাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মন্টু অলমিকের সভাপতিত্বে রাধা শ্যাম এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন রহিমপুর ইউপি স্বর্নপদক প্রাপ্ত চেয়ারম্যান মোঃ ইফতেখার আহমেদ বদরুল, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরি, বীর মুক্তিযোদ্ধা কুল চন্দ্র তাতী, মানিক প্রসাদ পাল প্রমুখ। এছাড়াও উপস্তিত ছিলেন মিরতিঙ্গা চাবাগানের গণ্যমান্য ব্যক্তিবর্গ ও চা শ্রমিকরা।
 

এমএসি/আরএইচ