মুন্সিগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ উদযাপন

বৃহস্পতিবার ১৪ এপ্রিল ২০২২ ২১:১১


:: মো. আহসানুল ইসলাম আমিন, মুন্সিগঞ্জ প্রতিনিধি ::

মুন্সীগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৯ উদযাপন করা হয়েছে । বৃহস্পতিবার থেকে আরেকটি নতুন বছরের পরিক্রমা শুরু হলো বাঙালির নিজস্ব বর্ষপঞ্জিতে। বাংলাভাষীর জীবনে এলো এক অমলিন আনন্দের দিন। সকালে সূর্যের প্রথম রশ্নি র সাথে শুরু হয়েছে বাংলা নতুন বছর। দিনটি উদযাপনে জেলা প্রশাসনের আয়োজনে গতকাল বৃহস্পতিবার  বর্নাঢ্য এক মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। র‍্যালিটি শহরের গুরুত্বপূর্ণ পয়েন্ট প্রদক্ষিন করে জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে শেষ হয়।  

এ দিকে আনন্দ উদযাপনে ঐতিহ্যবাহী পোশাক পরে বের হয়েছেন সর্বস্তরের মানুষ। পুরুষরা পাজামা-পাঞ্জাবি, নারীরা শাড়ি আর উজ্জ্বল পোশাকে সেজেছেন। প্রশাসন সহ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা দেশীয় পোশাকে সেজে নানা উপকরণ নিয়ে শোভাযাত্রায় অংশ গ্রহণ করেন। ছায়ানটের সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের বহু পুরনো চেনা গান 'এসো হে বৈশাখ' গেয়ে জেলাবাসি বরণ করে নিল বাংলা নতুন বছর ১৪২৯ বঙ্গাব্দ কে।  

এ দিকে সরকারি ছুটির দিন হওয়ায় অসংখ্য সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠন নববর্ষ উদযাপনের জন্য বিস্তৃত অনুষ্ঠানের আয়োজন করেছে। তবে এ বছর পহেলা বৈশাখ রমজান মাসে হওয়ায় আয়োজনে জনসমাগম কিছুটা কম।  

এ সময় মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, স্থানীয় সরকার শাখার উপ- পরিচালক মোহাম্মদ এনামুল আহসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলু রায়, জেলা পুলিশ সুপার আব্দুল মোমেন পিপিএম বার,  সিভিল সার্জন  ডাঃ আবুল কালাম আজাদ,  সহ জেলা ও উপজেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকতাগণ সহ আরো অনেকে। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসক চত্ত্বরের কালেক্টরেট মাঠে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

 

এমএসি/আরএইচ