মুক্তিযুদ্ধ জাদুঘর নতুন প্রজন্মের কাছে প্রেরণা হয়ে থাকবে- স্বরাষ্ট্রমন্ত্রী

বৃহস্পতিবার ২৪ মার্চ ২০২২ ১৮:১৪


:: ইব্রাহিম আল সোহাগ, চট্টগ্রাম প্রতিনিধি ::

মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামবাসীর অংশগ্রহণ ও বাংলাদেশের পুলিশের অনন্য অবদানের স্বীকৃতি চট্টগ্রামের এই পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর। চট্টগ্রামবাসী অন্যায়ের কাছে কখনো মাথা নত করেননি। বিপ্লবী মাস্টার দা সূর্যসেন সর্বপ্রথম ১৯৩০ সালে স্বাধীনতার জন্য যুদ্ধ শুরু করেন। তারই ধারাবাহিকতায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে চট্টগ্রামে মেট্রোপলিটন পুলিশের সদস্যরা নিজেদের আত্মত্যাগ করেন। মহান মুক্তিযুদ্ধে পুলিশ সদস্যদের এই অবদান অনস্বীকার্য। এই জাদুঘর নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রেরণা হয়ে থাকবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (২৪ মার্চ) দুপুরে নগরির দামপাড়া পুলিশ লাইন কার্যালয়ে ‘পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর’ উদ্বোধন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এ মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ প্রথম প্রহরে রাজারবাগ পুলিশ লাইনে হামলা হলে অকুতোভয় পুলিশ সদস্যরা তা প্রতিহত করে। এই হামলা চট্টগ্রামেও হয়। তৎকালীন এসপি সামসুল হকের নেতৃত্বে চট্টগ্রামের পুলিশ সদস্যরা আন্দোলন ও প্রতিরোধ গড়ে তোলেন। এই আন্দোলনে সামশুল হকসহ ৮১ জন পুলিশ সদস্য শাহাদাত বরণ করেন। 

তিনি বলেন, এই জাদুঘর নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রেরণা হয়ে থাকবে। তারা ইতিহাস ঐতিহ্য সর্ম্পকে জানতে পারবে। তারা জানতে পারবে- স্বাধীনতার যুদ্ধে চট্টগ্রামবাসী মাথা নত করেন নি। তারা মাথা উঁচু করে রেখেছে। তারই স্বাক্ষর এই মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিএমপি কমিশনার সালেহ মোহামম্দ তানভীর, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হক, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম) শামসুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাপিক) শ্যামল কুমার নাথ, চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, সাংসদ আবু রেজা নদভী, সাংসদ নজরুল ইসলাম, সাংসদ এমএ লতিফ প্রমুখ। 

 

এমএসি/আরএইচ