মিলনমেলা ঘিরে ইবি ক্যাম্পাসে চাঁদের হাট

শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:২২


ইবি প্রতিনিধি-

পিঠা উৎসব, বর্ণাঢ্য র‌্যালি, প্রীতিভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) অর্থনীতি বিভাগের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। বিভাগের উদ্যোগে শনিবার (০৪ ফেব্রুয়ারি) প্রথমবারের মতো এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানকে ঘিরে বিভাগের নবীন ও প্রবীণ শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। দেশের বিভিন প্রান্ত থেকে বিভাগের প্রবীণ শিক্ষার্থীরা ছুটে এসেছেন চিরচেনা ক্যাম্পাসে। ক্যাম্পাস জীবনের প্রিয় সহপাঠীদের পেয়ে বুকে জড়িয়ে নিচ্ছেন একে অপরকে। দীর্ঘদিন পর ক্যাম্পাস ঘুরে ঘুরে দেখছেন পুরনো দিনের পদচিহ্ন। সহপাঠী, বড় ও ছোট ভাই বোনদের কাছে পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েছেন তারা।

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

পুনর্মিলনী উদযাপন কমিটির আহবায়ক ও অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর ড. কাজী মোস্তফা আরীফের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম।  বিশেষ অতিথি হিসেবে প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আলমগীর হোসেন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এ.কে.এম মতিনুর রহমান উপস্থিত ছিলেন।

ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, আমি ইসলামী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্র ছিলাম। পরবর্তীতে এ বিভাগের শিক্ষক এবং এ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করছি। মানুষের শ্রেষ্ঠ জীবন হচ্ছে ছাত্র জীবন, আর সেটি হচ্ছে বিশ্ববিদ্যালয়ের জীবন। তিনি বলেন, শিক্ষক হিসেবে আমরা চাই আমাদের সন্তানতুল্য শিক্ষার্থীরা কর্মজীবনে আরও এগিয়ে যাবে। আমরা যা পারেনি তারা তা করে দেখাবে। অর্থনীতি বিভাগ এবং বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে প্রাক্তন শিক্ষার্থীরা অবদান রাখবে এ প্রত্যাশা করেন তিনি।

প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, ছাত্রজীবনের অনুভূতি একটি অন্যরকম অনুভূতি। আজকের এ পুনর্মিলনী অনুষ্ঠানের মধ্যদিয়ে নতুন বন্ধন এবং পারিবারিক বন্ধন তৈরী হলো। যা উন্নতিশীল দেশ এবং স্মার্ট বাংলাদেশ গড়তে অগ্রণী ভূমিকা পালন করবে।

ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেন, অর্থনীতি বিভাগের দীর্ঘ ৩৫ বছরের পথ চলায় এই প্রথম দেশের বিভিন্ন জায়গা থেকে আজ আপনারা এক সাথে ক্যাম্পাকে সমবেত হয়েছেন। যা দেখে আমরা আনন্দিত। তিনি বলেন, অর্থনীতি বিভাগ চৌকস মানুষ তৈরীর একটি বিভাগ। আমাদের জীবনের এমন কোন ডিসিপ্লিন নেই, যেখানে অর্থনীতির অনুপ্রেবেশ নেই। একটি পূর্ণাঙ্গ মানুষ এবং পূর্ণাঙ্গ নাগরিক হতে হলে যে ডিসিপ্লিনগুলোর প্রয়োজন তা সবই আছে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের মাঝে।

এমএসি/আরএইচ