মান্দায় বাপাউবোর অর্ধকোটি টাকার সরকারি জমিতে ইটের পাকা দোকানঘর নির্মানের অভিযোগ

শনিবার ১২ মার্চ ২০২২ ২২:৪২


:: অহিদুল ইসলাম, নওগাঁ প্রতিনিধি ::

নওগাঁর মান্দার জোতবাজার চৌরাস্তার মোড় এলাকায় আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে লোকজনের চলাচলের জন্য গুরুত্বপূর্ণ বাপাউবোর অধিগ্রহণকৃত সরকারি রাস্তার প্রায় অর্ধকোটি টাকা মূল্যের ২২ শতাংশ জমিতে টিনের বেড়া দিয়ে গোপন ভাবে ভেতরে ইট দিয়ে পাকা দোকানঘর নির্মান করার অভিযোগ উঠেছে প্রভাবশালী ইউসুফ আলী গং ও অসীম পাল গংয়ের বিরুদ্ধে।

অভিযোগ সূত্রে সরেজমিনে দেখা যায়, উপজেলার পার নূরুল্লাবাদ গ্রামের মৃত ইসমাইল হোসেনের ছেলে ইউসুফ আলী (৪৫), ইমান আলী (৪২)ও ইয়াকুব আলী (৩৮), এবং পশ্চিম নূরুল্লাবাদ জোতবাজার পালপাড়া এলাকার মৃত উপেন পালের ছেলে অসিম পাল(৩৮), উজ্জল পাল (৪৩), অসিত পাল (৪০) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের( বাপাউবো) অধিগ্রহণকৃত জমি। যার সাবেক দাগ নং ২২৩৯, হাল দাগ নং- ৩৩৭৫ জমির পরিমাণ ১৭ শতাংশ এবং সাবেক দাগ নং-২২৪০, হাল দাগ নং-৩৩৭৬ জমির পরিমাণ ৫ শতাংশ মোট ২২ শতাংশ সরকারি রাস্তার জমি অবৈধভাবে জোরপূর্বক দখল করে। এলাকার কতিপয় চিহ্নিত প্রভাবশালী দালালের সহযোগিতায় ওই জমিতে টিনের বেড়া দিয়ে গোপন ভাবে ভেতরে ইট,বালি, সিমেন্টসহ অন্যান্য মালামাল মজুুদ করে। পরে সুযোগ মতো পাকা ঘর নির্মান কাজ শুরু করে। ঘটনাটি প্রকাশ্যে এলে সচেতন স্থানীয় লোকজন এতে বাধা প্রদান করেন। কিন্তু উল্টো তারা নানাভাবে হুমকী-ধামকী দিয়ে তাদের পাকা মার্কেট নির্মান কাজ বীরদর্পে চালিয়ে যাচ্ছেন। এঘটনায় এলাকার সচেতন মহল বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অভিযোগ দেন। 

অভিযোগ পেয়ে বাপাউবো নওগাঁ পওর শাখা-৯ এর উপসহকারী প্রকৌশলী/ শাখা কর্মকর্তা আবদুল মালেক এর ০৬/০৩/২০২২ তারিখের স্বাক্ষরিত একটি নোটিশ, যার স্মারক নং- অ-১/২৫০ আলোকে উক্ত বাপাউবো এর আওতাধীন নওগাঁ পোল্ডার-ডি উপ-প্রকল্পের অধিগ্রহণকৃত সরকারি জমিতে অবৈধভাবে পাকা স্থাপনা নিমার্ন বন্ধ ও সমস্ত মজুদকৃত মালামাাল অপসারণের জন্য নির্দেশনা জারি করেন।

নোটিশ পাওয়ার পর ইউসুফ আলী গং ও অসীম পাল গংরা কাজ কিছুদিন বন্ধ রাখেন। তবে পরে এলাকার কতিপয় প্রভাবশালীর সহযোগিতায় আবারো গত শুক্রবার সরকারি বন্ধের দিন সুযোগ মতো আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে নিমার্ন কাজ শুরু করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে ইউসুফ আলীর মুঠোফোন নং ০১৭২০০৮৪৪৪১ এবং অসীম পালের মুঠোফোন নং ০১৭১৯৫১০৩১৯ এ ফোন দিলেও ফোন রিসিভ না করায় কোন মন্তব্য নেয়া সম্ভব হয়নি।

বাপাউবো নওগাঁ পওর শাখা-৯ এর উপসহকারী প্রকৌশলী/ শাখা কর্মকর্তা আবদুল মালেক সাংবাদিকদের জানান, দখলকৃত জমিতে অবৈধভাবে পাকা স্থাপনা নির্মান সম্পূর্ণ বেআইনী ও দন্ডীয় অপরাধ। তাই বাপাউবো এর আওতাধীন নওগাঁ পোল্ডার-ডি উপ-প্রকল্পের অধিগ্রহণকৃত সরকারি জমিতে অবৈধভাবে পাকা স্থাপনা নিমার্ন বন্ধ ও সমস্ত মজুদকৃত মালামাাল অপসারণের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের বিষয়টি খতিয়ে দেখে অবিলম্বে দখলকৃত জমি উদ্ধার, অবৈধভাবে নির্মিত মার্কেট নিমার্নের কাজ বন্ধ ও মজুদকৃত মালামাল জব্দসহ উচ্ছেদ অভিযান পরিচালনার জন্য জোর দাবি জানিয়েছেন সচেতন এলাকাবাসী।

 

 

এমএসি/আরএইচ