ভোলায় ৩২ বছর ধরে স্কুলে নেই- ধর্মীয় শিক্ষক, নৈতিক শিক্ষা থেকে বঞ্চিত শিক্ষার্থীরা

রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:৪৩


:: মোহাঃ নূরন্নবী তন্ময়, তজুমদ্দিন (ভোলা) প্রতিনিধি ::

ভোলার তজুমদ্দিনে পশ্চিম চাঁদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘ ৩২ বছর কোন মুসলিম শিক্ষক না থাকায় হচ্ছেনা ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ক্লাশ। ওই বিদ্যালয়ের অধ্যয়নরত বেশির ভাগ শিক্ষার্থীই মুসলিম হওয়ায় প্রতিনিয়তই বঞ্চিত হচ্ছেন ধর্মীয় শিক্ষা গ্রহণ থেকে।

উক্ত প্রাথমিক বিদ্যালয় সুত্রে জানা গেছে, ১৯৮৯ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। সেই থেকে দীর্ঘ ৩২ বছর স্কুলটিতে কোন মুসলিম শিক্ষক পদায়ন করা হয়নি। যে কারণে ওই বিদ্যালয়ের অধ্যয়নরত বেশিরভাগ মুসলিম শিক্ষার্থীই ইসলাম ও নৈতিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। বর্তমানে স্কুলে অধ্যয়রত ১শত ৮৮ শিক্ষার্থীর মধ্যে ১২৪ জনই মুসলিম শিক্ষার্থী। কর্মরত ৫ জন শিক্ষকের মধ্যে ৫জনই হিন্দু শিক্ষক।

বিদ্যালয়ের ৫ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থী হাফসা,পলি ও নিজুম আক্তার নুহা জানান, আমাদের বিদ্যালয়ে মুসলিম শিক্ষক না থাকায়- ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ক্লাশ তেমন একটা হয় না। তাই ইসলাম ও নৈতিক বিষয় শিক্ষার জন্য আমাদের বিদ্যালয়ে একজন হলেও মুসলিম শিক্ষক দেওয়ার দাবী জানান তারা।

এবিষয়ে জানতে চাইলে পশ্চিম চাঁদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক 'বিপ্লব চন্দ্র দাস' বলেন, ইসলাম ধর্ম পড়াতে ধর্মীয় শিক্ষক প্রয়োজন। এর আগে শিক্ষা অফিসকে বিষয়টি জানানো হয়েছিলো। কোন শিক্ষক নিজ থেকে বদলী না হলে আমরা কাউকে বদলী করতে পারি না। যে কারণে মুসলিম শিক্ষক পদায়ন করা যাচ্ছে না।

 

এমএসি/আরএইচ