ভোলায় জোরপূর্বক গাছ কর্তন ও জমি দখলের অভিযোগ

বৃহস্পতিবার ১২ মে ২০২২ ১৪:০৯


নিয়াজ মাহমুদ জয়, ভোলা ::
ভোলার পশ্চিম ইলিশার ৭নং ওয়ার্ড এর চর জাংগালিয়া গ্রামে ওয়ারিস ও পৈত্বিক সূএে রেকর্ডীয় ভোগ দখলীয় সম্পত্তির জোরপূর্বক গাছ কাটার অভিযোগ করেন স্থানীয় জমির মালিক মো.বেলায়েত হোসেন।

ঘটনাস্থলে গিয়ে জানা যায় গত (৪ মে) সকাল আনুমানিক ১০:৩০ ঘটিকার সময় ভোলার পশ্চিম ইলিশা জাংগালিয়া মৌজার এস এ খতিয়ান নং ৩৮৮, ৩৭০ নং দাগের ৩২১বিরোধীয় জমির পরিমান ৩ একর ৮১ শতাংশ। এবং যার পৈত্রিক সূত্রে মালিক মো. বেলায়েত হোসেন, পিতা, মো. ইয়াসিন যিনি দীর্ঘদিন ধরে জমিতে চাষাবাদ সহ ভোগদখল করে আসছেন। তবে  উক্ত রেকর্ডীয় জমিতে লাগানো রেইন্ট্রি গাছ সহ অন্যন্য সৃজিত গাছ একটি ভাড়াটিয়া ভেকুমেশিন দারা জোরপূর্বক কর্তন করেন প্রতিপক্ষ ওয়ারিশ দাবিকারী ও অভিযুক্ত মো. শমশের আলী এবং মো.নওশের আলী গংরা। এবং উক্ত জমির গাছ কাটা সহ উক্ত স্থানে তাহারা জোরপূর্বক মাটি কাটিয়া পুকুর খনন করে বলেও অভিযোগ তাদের। 

এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে অভিযোগকারী মো. বেলায়েত হোসেন ও মো. নাসির গংরা তাদের কাজে বাধা দিলে বলপ্রয়োগ করে তাদের প্রানে মারার হুমকি ধামকি প্রদান করে এবং মগগড়া জোরপূর্বক অবৈধ কাজ চালিয়ে যায়। প্রতিপক্ষরা ক্ষমতাশীন ও প্রভাবশালী হওয়ায় ইতিপূর্বেও স্থানীয় কয়েবার শালিসি অমান্যকরে বলেও অভিযোগ তাদের। 

পরে নিরুপায় হয়ে একপর্যায় বাধ্য হয়ে ভোলা পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম পিপিএম বরবর একটি লিখিত অভিযোগ করা হয়। অভিযোগের ভিত্তিতে জেলা পুলিশ সুপার বিষয়টি তদন্ত করতে ভোলা সদর থানার একজন অফিসারকে দায়িত্ব দেন বলে জানা যায়।

এবিষয়ে উক্ত অভিযোগের পরিপেক্ষিতে ঘটনাস্থলে গিয়ে সত্যাতার ভিত্তিতে জানতে,ভোলা  সদর থানার তদন্ত কর্মকর্তা এস আই কবির হোসেন জানান -বিষয়টি ভোলা সদর থানায় তদন্তাধীন রয়েছে। এবং তদন্ত শেষ না হওয়া পযন্ত উভয়পক্ষকে জমিতে কোনপ্রকার কাজ না করতে নিষেধ করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে অভিযুক্ত ব্যক্তি মো.শমসের আলীর কাছে জানতে চাইলে তিনি,  গাছ কাটা ও হুমকির বিষয়টি অস্বীকার করেন এবং উক্ত রেকর্ডীয় জমিটির ক্রয়সুত্রে ও ওয়ারিস সূত্রে তাদের পৈত্বিক সম্পত্তি বলেও জানান তিনি।

এমএসি/আরএইচ