ভারতের বিহার থেকে চিলমারী হয়ে আসাম যাবে পণ্যবাহী জাহাজ

সোমবার ৭ ফেব্রুয়ারি ২০২২ ২৩:৪৬


কুড়িগ্রাম জেলা প্রতিনিধি 
 
ভারতের বিহারের রাজধানী পাটনা থেকে চিলমারী হয়ে আসামের পান্ডু পর্যন্ত নৌপথে পণ্যবাহী কার্গো ভেসেল বা পণ্যবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। গত শনিবার (৫ই ফেব্রুয়ারী ) এ নৌযান চালু করেছে ভারত সরকার।
 
শনিবার পাটনায় ভার্চ্যুয়ালি এই নৌ পরিষেবার উদ্বোধন করেন ভারতের কেন্দ্রীয় জাহাজ চলাচলমন্ত্রী ও আসামের সাবেক মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।। ভারতের এমভি লালবাহাদুর শাস্ত্রী নামের কার্গো ভেসেলের মাধ্যমে উদ্বোধন করা হয় এ পরিষেবা। প্রথম দিন এ কার্গো ভেসেলে ২০০ মেট্রিক টন খাদ্যশস্য নিয়ে পাটনা থেকে বাংলাদেশের চিলমারীর নদীপথ হয়ে রওনা দিয়েছে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল, অশ্বিনী কুমার চৌবে এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মতুয়া সম্প্রদায়ের নেতা শান্তনু ঠাকুর।
 
বিহারের পাটনা, ভাগলপুর, মণিহারি, সাহিবগঞ্জ, ফরাক্তা, ত্রিবেণী, কলকাতা, হলদিয়া হেমনগর হয়ে পণ্যবাহী জাহাজ ঢুকে পড়বে বাংলাদেশের খুলনায়। সেখান থেকে নারায়ণগঞ্জ, চিলমারী হয়ে আসামের ধুবরী, যোগীখোপা হয়ে পৌঁছাবে পান্ডু। পথের দূরত্ব হবে ২ হাজার ৩৫০ কিলোমিটার। পৌঁছাতে সময় লাগবে ২৫ দিন।
 
পণ্যবাহী জাহাজটি মার্চের একেবারে প্রথম দিকে পৌঁছাবে আসামের রাজধানী গুয়াহাটির কাছের পান্ডু বন্দরে। এ বন্দর দিয়ে ভবিষ্যতে আরও যাত্রী ও মালামাল পরিবহনের সুবিধা হবে। এর ফলে এ বন্দর নিয়ে বাংলাদেশেরও পণ্য আমদানি-রপ্তানির এক নতুন পথ খুলে যেতে পারে।
 
 
 

এমএসি/আরএইচ