বেনাপোল স্থলবন্দরে পণ্য উঠানামা শুরু 

মঙ্গলবার ২৯ মার্চ ২০২২ ১৫:৫১


বেনাপোল প্রতিনিধি ::
বেনাপোল স্থল বন্দরের শ্রমিকরা কাজে ফিরেছে আজ সকাল দশটায়। গতকাল কোন পন‌্য বাহী ট্রাক বন্দর ছেড়ে যাইনি। ফলে জাতীয় রাজস্ব বোর্ডে দেওয়া প্রতিদিন ২৫-৩০ কোটি টাকা রাজস্ব আদায় করা। ফলে গতকাল ২৫-৩০ কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হয় বেনাপোল কাস্টমস হাউস।  বন্দর শ্রমিকদের সংঘর্ষের জেরে ৩৬ জনের নামে মামলা হয়েছে এবং ৮ জনকে আটক হয়েছে, অস্ত্র গুলি ম্যাগাজিন সহ একটি প্রাইভেটকার উদ্ধার করা হয়েছে। বেসরকারি ব্যাংক হামলার ঘটনায় থানায় একটি সাধারণ ডাইরি করা হয়েছে। বাজারে দোকান ভাংচুর ও বোমাবাজির প্রতিবাদে মানব বন্ধন করেছে বেনাপোল  নিত‌্যহাট ব‌্যবসায়ী কল‌্যাণ সমতি।
বেনাপোল স্থল বন্দরের গুরুত্বপূর্ণ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন ভূইয়া জানান, গত কাল সংঘর্ষ ঘটনাটি ঘটেছে সেটার সিসি টিভি ফুটেজ দেখে যারা পত‌্যক্ষভাবে জড়িত তাদের গ্রেফতার করা হচ্ছে। এখন পর্যন্ত ৮জনকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে। বাকিদের আটকের অভিযান অব‌্যাহত আছে। এছাড়া বেনাপোল স্থল বন্দরে আমদানি রফতানি বাণিজ‌্য ও পন‌্য খালাস পক্রিয়া  স্বাভাবিক রয়েছে। একটি পিস্তল ,৪ রাউন্ড গুলি ও একটি ম‌্যাগজিন,৪ টি ককটেলসহ একটি প্রাইভেটকার উদ্ধার করা হয়েছে। গতকালের সংঘর্ষের ঘটনায় পুলিশবাদী হয়ে ২টি মামলা ও শ্রমিক বাদী হয়ে একটি মামলা করা হয়েছে। এছার বন্দর এলাকার গুরূত্বপূর্ণ এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যে কোন অপৃত্তিকর ঘটনা এড়াতে আমরা সব সময় প্রস্তুত আছি।

বেনাপোল স্থল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন,ভারত বাংলাদেশের মধ‌্যে আমদানি রফতানি বাণিজ‌্য স্বাভাবিক রয়েছে। সকাল থেকে বন্দরে পন‌্য খালাস পক্রিয়া শুরু হয়েছে।

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আজিজুর রহমান জানান, গতকাল সংঘর্ষের কারণে রাজস্ব আদায় ব‌্যাহত হয়েছে। প্রতিদিন ২৫-৩০ কোটি টাকার রাজস্ব আদায় হয়ে থাকে বেনাপোল কাস্টমস হাউস। তবে সকাল থেকে রাজস্ব আদায় পক্রিয়া স্বাভাবিক হয়েছে।

এমএসি/আরএইচ