বাউফলে মেছো বাঘ শাবক উদ্ধার: বিপাকে উদ্ধারকারী

শুক্রবার ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৫:১৩


:: মিশু সিকদার, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি ::

পটুয়াখালীর বাউফলে মেছো বাঘ শাবক (বাচ্চা) উদ্ধার করে বিপাকে উদ্ধারকারী। মেছো বাঘের ৩টি ছানা উদ্ধার করার পর বনবিভাগ জমা নিতে অস্বীকৃতি জানালে শাবকগুলো নিয়ে বিপাকে পরেন তিনি। আজ শুক্রবার শুক্রবার(২৫ই ফেব্রুয়ারি) সকাল ১১টায় উপজেলা পরিষদের সামনে থেকে তাদেরকে(উদ্ধারকারী) ফেরত দেয়া হয়।

জানাগেছে, শুক্রবার সকাল ৬টায় দাশপাড়া ইউনিয়নের ১ নং ওয়ার্ডের  ইসমাঈল প্যাদা নিজ বাড়ির গোয়ালঘর থেকে ৩টি মেছো বাঘের বাচ্চা উদ্ধার করেন। স্থানীয় সাংবাদিকদের সাথে যোগাযোগ করে ওই ব্যক্তি সকাল ১১টায় বাউফল বনকর্মকর্তার কাছে নিয়ে আসেন। শাবকগুলো স্থানীয় বনকর্মকর্তা আবুল কালামের কাছে নিয়ে গেলে কর্মকর্তা নানা তালবাহানা শুরু করেন। এতে শাবকগুলো উদ্ধার করে চরম বিপাকে পরেন উদ্ধারকারীরা। পরে বাচ্চাগুলো বনবিভাগ কতৃপক্ষ জমা না রেখে  উদ্ধারকারীরকে বাড়ি ফেরত পাঠিয়ে যথাস্থানে ছেরে দেয়ার জন্য বলেন।

উদ্ধারকারী মোঃ রুবেল প্যাদা পর্যবেক্ষণকে বলেন ‘আমি বাচ্চাগুলো নিয়ে সকাল ১১টায় কয়েকজন সাংবাদিকদের সাথে নিয়ে উপজেলা বন কর্মকর্তার কাছে যাই। সে (বনকর্মকর্তা) বাচ্চাগুলো জমা না রেখে বাড়ি ফেরত নিয়ে যেখান থেকে উদ্ধার করা হয়েছে সেখানে ছেরে দিতে বলেছেন। আমি বাচ্চা নিয়ে চলে এসেছি। বাচ্চা আমার জিম্মায় রেখেছি। যদি তাদের কোন প্রতিনিধি আসে তাহলে হস্তান্তর করবো। বাচ্চা মারা গেলে আমি দায়ি থাকবো না।’

এব্যাপারে বনকর্মকর্তা আবুল কালাম বলেন, বাচ্চাগুলো যেখান থেকে উদ্ধার করা হয়েছে সেখানে ছেরে দিতে বলেছি। রাতের বেলা বাচ্চাগুলো যদি মায়ের সাথে চলে যায় যাবে না গেলে আগামী কাল উদ্ধার করে জেলা বনবিভাগের কাছে হস্তান্তর করা হবে।

 

এমএসি/আরএইচ