বাউফলে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগ; থানায় মামলা

বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ ২৩:২৪


:: রইসুল ইমন, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি ::
 
 
পটুয়াখালীর বাউফল উপজেলার কালিশুরী বন্দরে লাইফ কেয়ার নামে একটি ক্লিনিকে অপারেশন থিয়েটারে সাথী আক্তার (২৩) নামে এক প্রসূতি মায়ের মৃত্যু হয়েছে বলে জানা পাওয়া গেছে।
 
এ ঘটনায় বৃহস্পতিবার (২৬ আগস্ট) সংশ্লিষ্ট দুই চিকিৎসকসহ ১৩ জনের নামে বাউফল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। পুলিশ ওই প্রসূতির লাশ উদ্ধার করে পটুয়াখালী জেনারেল হাসপাতালে পাঠিয়েছেন। সাথী উপজেলার কালিশুড়ী ইউপির দরিয়াবাদ গ্রামের মোঃ মিলন হাওলাদাররের স্ত্রী। তার বাবার বাড়ি একই ইউনিয়নের মান্দারবন গ্রামে। বাবার নাম মোঃ সোহরাব হাওলাদার।
 
স্থানীয় ও মামলার সূত্রে জানা গেছে, গতকাল বুধবার বিকেল পাঁচটার দিকে সাথীকে কালিশুরী বন্দরের লাইফ কেয়ার ক্লিনিকে ভর্তি করা হয়। ওই দিন সন্ধ্যা ৭টায় তার অস্ত্রোপচার করার কথা ছিল। কিন্তু ওই সময়ের আধা ঘন্টা আগে তড়িগড়ি করে তার অস্ত্রোপচার করা হয়। একটি ছেলে সন্তনের জন্ম হলেও সাথী অস্ত্রোপাচারের সময় মারা যায়।
 
মৃত প্রসূতি ভগ্নিপতি মোঃ রিয়াজ গাজী অভিযোগ করেছেন, "দায়িত্বে অবহেলা ও নামধারী চিকিৎসক দ্বারা অস্ত্রোপচার করার কারণেই সাথী মারা গেছে। মারা যাওয়ার পরেও ক্লিনিক কতৃপক্ষ তাদের দায় এড়াতে গুরুতর অসুস্থতার নাটক করে মৃত সাথীকে বরিশালে নেওয়ার জন্য জোরপূর্বক একটি অ্যাম্বুলেন্সে উঠিয়ে দেয়।"
 
এ ঘটনায় মৃত্যু সাথীর ভাই মোঃ শুভ হাওলাদার (২২) বাদী হয়ে চিকিৎস আহম্মেদ কামাল ও নাবিলা রহমানসহ ৮ ব্যক্তির নাম উল্লেখ করে আরও ৪-৫ অজ্ঞাত ব্যক্তির নামে বৃহস্পতিবার বাউফল থানায় একটি মামলা দায়ের করেন।
 
একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, আহম্মেদ কামালের চিকিৎসা সনদের বৈধতা নিয়ে বিভিন্ন প্রশ্ন ও কানাঘুষা রয়েছে৷ সঠিক তদন্ত হলে বেড়িয়ে আসবে তিনি একজন ভুয়া চিকিৎসক। 
 
বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আল মামুন বলেন, "মামলা হয়েছে। লাশ ময়না তদন্তের জন্য পটুয়াখালী জেনারেল হামপাতালের মর্গে পাঠানো হয়েছে। চিকিৎসকের সনদ ও ক্লিনিকের কাগজপত্র সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে যাছাই করে, সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।"
 
উল্লেখ্য, বাউফলে নামে বেনামে ব্যাঙের ছাতার মত বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিক গড়ে উঠেছে। যেগুলো সম্পর্কে বিভিন্ন সময় জাতীয় দৈনিকে বারবার সংবাদ প্রকাশ করা হয়েছিলো। বেশিরভাগ ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিক গুলোয় কোন ধরনের সার্জারী করার অনুমতি না থাকলেও  অদৃশ্য ক্ষমতাবলে তারা সিজার সহ নানা ধরনের সার্জারী চালিয়ে যাচ্ছে।  এর আগেও বাউফলে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর  ঘটনার নজীর রয়েছে। 
 
 
 

এমএসি/আরএইচ