বাউফলে ঘন ঘন লোডশেডিংয়ে জনজীবন বিপর্যস্ত

বৃহস্পতিবার ২ জুন ২০২২ ১১:২২


রইসুল ইমন, পটুয়াখালী ::
বিদ্যুৎ বিভাগে সরকারের উন্নয়ন জনগণের কাছে খুব প্রশংসনীয়। সারাদেশ শতভাগ বিদ্যুতায়নে বর্তমান ক্ষমতাসীন সরকার অনেকাংশে সফল। 

এছাড়া সারাদেশে বিদ্যুতের চাহিদার তুলনায় উৎপাদন বৃদ্ধি পেয়েছে। তাই লোডশেডিং এর কথা এখন খুব একটা শোনা যায় না। কিন্তু এর সম্পূর্ণ বিপরীত চিত্র পটুয়াখালী জেলার বাউফল উপজেলায়। বাউফলের মানুষের নিত্যদিনের সঙ্গী লোডশেডিং। লোডশেডিং এর কারণে চরম অস্বস্তিতে রয়েছে জনজীবন। 

বিষয়টি নিয়ে জনগণের মধ্যে সৃষ্টি হয়েছে চাপা ক্ষোভ। সেই ক্ষোভ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করছে অনেক মানুষ। 

সুশীল সমাজের মতে, বিদ্যুৎ বিভাগে সরকারের উন্নয়ন জনগণের কাছে প্রশংসনীয়। কিন্তু বাউফলে অতিরিক্ত লোডশেডিং সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করছে মনে করেন তাঁরা। পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতির বাউফল জোনাল অফিসের কর্মকর্তাদের গাফিলতির কারণে এতো লোডশেডিং হয় বলে ধারণা তাঁদের৷ 

স্থানীয় একাধিক মানুষের সাথে কথা বলে জানা যায়, গরমের সিজন শুরুর পর থেকে বারবার বিদ্যুৎ চলে যায় বাউফলে৷ একদিনে ৩ থেকে ৫ বার লোডশেডিং হয় এখানে। আবহাওয়া স্বাভাবিক থাকলেও দীর্ঘ সময় লোডশেডিং থাকে একসাথে। একদিকে লোডশেডিং অন্যদিকে ভ্যাপসা গড়ম তাদের জীবন ব্যাপক অস্বস্তিতে ফেলেছে। অন্যদিকে ব্যবসায়ীদের অভিযোগ লোডশেডিং এর ফলে তাদের ব্যাপক লসের সম্মুখীন হতে হচ্ছে। কারণ জ্বালানী দ্রব্যের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই জেনারেটর ব্যবহারে অতিরিক্ত খরচ হয় তাদের। 

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদী হাসান রনি বলেন, মেঘ দেখলেই আতংকিত হয়ে যায় বাউফল পল্লী বিদ্যুৎ। শুধু মেঘ নয় কখনো কখনো অতিরিক্ত রোদও বোধহয় তাদের ভীত করে ফেলে। তাইতো এতো লোডশেডিং হয়। 

টেলিকম ও ইলেকট্রনিক পণ্য বিক্রয় ও রিপেয়ার ব্যবসায়ী এনামুল হক সায়েম বলেন, আগে দিনে ১০ টা ইলেকট্রনিকস পণ্য রিপেয়ার করতে পারতাম। কিন্তু লোডশেডিং এর কারণে এখন প্রতিদিন ৫ টার বেশি রিপেয়ার করতে পারি না। আমরা অনেক লসের সম্মুখীন হচ্ছি। এ বিষয়ে সরকারের ব্যবস্থা নেওয়া উচিত। 

এ বিষয়ে পটুয়াখালী পল্লী বিদ্যুৎ সমিতি বাউফল জোনাল অফিসের ডেপুটি জেনারেল মেনেজার (ডিজিএম) মো. ছোহরাব হাছান বলেন, আমাদের অফিস থেকে কোনো লোডশেডিং দেয়া হয়না। কিছুদিন আগের ঝড়ের ফলে আমাদের ৩০ টির মত বৈদ্যুতিক খুটি ক্ষতিগ্রস্ত হয়েছে৷ সেগুলা মেরামত কাজের জন্য মাঝে মাঝে বিদ্যুৎ বন্ধ করা হয়। 

এমএসি/আরএইচ