বাউফলে একটি বিয়েকে ঘিরে উৎসবে মেতেছে মান্তা সম্প্রদায়

মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ ২২:০৩


:: মিশু সিকদার, বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি ::
 
পটুয়াখালীর বাউফল উপজেলার কালাইয়া ইউনিয়নের বগি-তুলাতলা খালে ভাসমান নৌকায় বসবাস করা (মান্তা) সম্প্রদায়ের এক যুবক ও যুবতীর বিয়েকে কেন্দ্র করে ওই এলাকায় বসবাস করা পুরো সম্প্রদায়ের মধ্যে চলছে উৎসবের আমেজ। বাউফল উপজেলার কালাইয়া ইউনিয়নের শৌলা গ্রামের বগি এলাকার তুলাতলা নামক স্থানে গত ১৭ই এপ্রিল (রবিবার) ওই যুবক যুবতীর বিয়ে সম্পন্ন হলেও অধ্যবদি পর্যন্ত চলছে বিয়ের আনন্দ উৎসব। 
 
স্থানীয় সূত্রে জানাগেছে, উপজেলার কালাইয়া ইউয়িনের বগি-তুলাতলা খালে ভাসমান নৌকায় (মান্তা) সম্প্রদায়ের লোকজন দীর্ঘদিন যাবৎ বসবাস করে আসছে। ১৭ এপ্রিল (রবিবার) রাতে ওই সম্প্রদায়ের মো. রশিদ সরদারের ২১ বছরের যুবতী মেয়ে সাথী বেগমের সাথে পার্শ্ববতী ভোলা জেলার লালমোহন উপজেলার বদরপুর গ্রামের নুর হোসেনের ছেলে শাহীন (৪০) সাথে বিয়ে পারিবারিক ভাবে বিয়ের কাজ সম্পন্ন করা হয়। এ বিয়েকে কেন্দ্র করে ওই পুরো সম্প্রদায়ের মধ্যে আনন্দ উৎসব চলছে।
 
মেয়ের বাবা রশিদ সরদার জানান, শাহীন মাছ শিকার করার জন্য কয়েক মাস আগে লালমোহন থেকে এসে ওই মান্তা পরিবারের সাথে বসবাস করত। পরে শাহিন ও সাথীর উভয়ের পছন্দে আমরা পারিবারিক ভাবে স্থানীয় এক কাজির মাধ্যমে বিয়ের কাজ সম্পন্ন করি।
 
এদিকে কনে সাথী বেগমের বাবা রশিদ সরদার অভিযোগ করে বলেন, গত ইউপি নির্বাচনে ওই এলাকার ইউপি সদস্য মোঃ জসীম উদ্দিনের সমর্থক না হওয়ার কারনে বিয়েটিকে বাল্যবিয়ে বলে চালিয়ে দিয়ে মিষ্টি খেতে ৫০ হাজার টাকা দাবি করে আসছে।
 
এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য মো. জসিম উদ্দিন বলেন, বিয়ের ঘটনা জানার পর মেয়ের বাবার সাথে কথা বলেছি। তারা বিয়ের কথা স্বীকার করছেন। তার মেয়ের বয়স না হওয়ার কারনে বিষয়টি ইউপি চেয়ারম্যান ও ইউএনও মহোদয়কে অবগত করেছি। মিষ্টি খাওয়ার নামে টাকা চাওয়ার ঘটনাটি সঠিক না। 
 
এবিষয়ে বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন বলেন, এ বিষয়ে এখন পর্যন্ত কোন অভিযোগ পাইনাই। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 
 

এমএসি/আরএইচ