বরগুনায় শুরু হয়েছে প্রকৃতি প্রেমিদের মিলনমেলা

শুক্রবার ২৫ ফেব্রুয়ারি ২০২২ ১৮:০৮


:: জুলহাস আহমেদ, বরগুনা ::

একদিকে সবুজ ম্যানগ্রোভ বন, তারপরেই স্রোতস্বিনী  বিষখালী নদী। তার ঠিক কাছেই সমতল ভূমিতে পড়েছে সারি সারি তাঁবু। পাখির চোখে আকাশ থেকে দেখলে মনে হবে, তাঁবুগুলো যেন দাঁড়িয়ে সার বাধা সৈন্য। 

দেশের ৩০ জেলার ৬০ জন তরুণ-তরুণী নিয়ে প্রকৃতিপাঠ, পাঠচক্র, কর্মশালা, নদী ভ্রমণ, স্থানীয় প্রান্তিক মানুষের সঙ্গে মতবিনিময়সহ আরও অনেক কার্যক্রম। উপকূলীয় জেলা বরগুনার সুরঞ্জনা ইকো রিসোর্ট ও নেচার ক্যাম্প মুখরিত নানা বয়সের পরিবেশপ্রেমি তরুণ-তরুণীর কাকলীতে। তাদের চোখে মুখে মুগ্ধতা, আর মনে প্রাণ-প্রকৃতিকে সুরক্ষিত করে দেশকে সুস্থ্য সুন্দর করার প্রত্যয়। স্থানীয় মানুষরাও তাদের সঙ্গে যোগ দিয়েছেন এই মিলনযজ্ঞে। 

এর আগে উচ্ছলতা আর তারুণ্যের উচ্ছাস নিয়ে আজ ২৫ ফেব্রুয়ারি সুরঞ্জনা নেচার ক্যাম্পে উদ্বোধন হয় দেশের প্রকৃতিপ্রেমিদের সর্ববৃহৎ এই মিলনমেলা ‘প্রাণের সঙ্গে প্রাণ’। 

ইনিশিয়েটিভ ফর স্যোসাল চেঞ্জের (আইএসসি) ও সুরঞ্জনা ইকো টুরিজ্যম সেন্টার অ্যান্ড রিসোর্ট (বরগুনা)’র সঙ্গে যৌথভাবে এই মিলনমেলার আয়োজক ওয়াইল্ড ওয়াচ বাংলাদেশ।

বেলা ১১টায় ক্যাম্প প্রাঙ্গনে এই মিলনমেলার উদ্বোধন করেন বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দে। এ সময় স্থানীয় ব্যতিক্রমী পরিবেশ উদ্যোগ ও প্রাণ-প্রকৃতি সুরক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে ৩ জনকে প্রদান করা হয় ‘প্রাণের সঙ্গে প্রাণ সম্মাননা পদক ২০২২’। 

আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত তারা এই ক্যাম্পে নিজেদের মধ্যে মিথস্ক্রিয়ার পাশাপাশি অংশ নেবেন প্রাণ প্রকৃতির শিক্ষা, সুরক্ষা, সংরক্ষণ, সচেতনতা ও উন্নয়ন ভাবনা দ্বারা বরগুনায় পরিবেশ সচেতনতা সৃষ্টি ও ইকো টুরিজমের বিকাশে সুনির্দিষ্ট প্রস্তাব তৈরিতে। সেই সঙ্গে পরিবেশ-প্রতিবেশ ও প্রাণ বৈচিত্রকে সুরক্ষিত করে স্থানীয় প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের কার্যকর উপায় নিয়ে হবে আলোচনা।

 

এমএসি/আরএইচ