বরগুনায় প্রতিবেশীর বিরুদ্ধে বৃদ্ধের জমি দখলের অভিযোগ

মঙ্গলবার ৫ এপ্রিল ২০২২ ১৫:৫০


বরগুনা প্রতিনিধি ::
বরগুনায় ১০৫ বছরের এক বৃদ্ধর জমি দখলের অভিযোগ উঠেছে প্রতিবেশীর বিরুদ্ধে। নিজের জমি দখল হয়ে যাওয়ায় মানবেতর জীবনযাপন করছে ওই বৃদ্ধ। এদিকে বাবার জমিতে ঘর তুলতে গিয়ে বাঁধার সম্মুখীন হচ্ছে বৃদ্ধর ছেলেরা। 

ঘটনাটি ঘটেছে- বরগুনা সদর উপজেলার বুড়িরচর ইউনিয়নের ছোট লবনগোলা গ্রামে। ভুক্তভোগী বৃদ্ধ  মোসলেম পহলান (১০৫)। অভিযুক্ত প্রতিবেশীর নাম আবদুস সালাম সেলিম। তিনি একটি বীমা কোম্পানির কর্মকর্তা ছিলেন। 

জানা যায়, ২৭ বছর আগে অর্থাৎ ১৯৯৫ সালে এই এলাকায় আসে সেলিম। তখন থাকার মত কোন আশ্রয় না পেলে ফেরত দেয়ার শর্তে নিজের ৪ শতাংশ জমি সেলিমের কাছে বিক্রি করে মোসলেম। পরে মোসলেমের ছেলেরা বাড়িতে এসে ঘর তুলতে চাইলে বাঁধা দেয় সেলিম। ওই ৪ শতাংশ জমির পাশের ঘরসহ আরও ৪ শতাংশ জমি দখল নেয়। এমনকি বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখিয়ে হয়রানি করে। 

বিষয়টি নিয়ে এলাকার গন্যমান্যরা শালিশ বৈঠক করলেও অভিযুক্ত সেলিম তাদের সিদ্ধান্ত মেনে নেয়নি। এমন অবস্থায় নিজেদের পৈতৃক জমিতে ঘর তুলতে পারছে না মোসলেম পহলানের ছেলে আবু সালেহ। 

বৃদ্ধ মোসলেম পহলান বলেন, সেলিম এখানে আসার পর থেকে বিভিন্নভাবে অসহায়ত্বের কথা বলে ধাপে ধাপে  আমার ৪০ শতাংশ জমি নিয়ে গেছে। ফেরত দেয়ার শর্তে আমি তাকে জমি দিয়েছি। শর্তের লিখিত কাগজ আছে আমার কাছে । তবুও আমার জমি ফেরত দিচ্ছে না। উল্টো আমার অন্য জমিতে ঘর তুলতেও বাঁধা দিচ্ছে। বিভিন্ন সময় পুলিশ দিয়ে হয়রানি করাচ্ছে আমাদের। 

এই জমিটুকু ছাড়া আমার কোন জমি নেই। এখন আমার ছেলেরা ঘর তুলতে পারছে না। আমি এই অত্যাচার থেকে বাঁচতে প্রশাসনের সহযোগিতা চাই।

এ বিষয়ে বরগুনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আহম্মদ বলেন, এ বিষয়ে এখন পর্যন্ত কোন লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আমরা প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেব।

এমএসি/আরএইচ