বরগুনায় চাচার জমির ফসলে বিষ দিল ভাতিজা 

বৃহস্পতিবার ১৪ এপ্রিল ২০২২ ১২:২০


জুলহাস আহমেদ, বরগুনা:
বরগুনায় বিষ প্রোয়োগ করে চাচার ২১ শতাংশ জমির মুগডালসহ গাছ নষ্ট করার অভিযোগ উঠেছে ভাতিজার বিরুদ্ধে। বর্গা দেয়া জমি ফেরত আনায় এমন কান্ড ঘটিয়েছে বলে অভিযোগ কৃষক রেজাউল ইসলাম জলিলের।

বরগুনা সদর উপজেলার কেওড়াবুনিয়া ইউনিয়নের পূর্ব ঘটবাড়িয়া গ্রামে এঘটনা ঘটে।অভিযুক্ত মো. মহসীন (২৮) একই এলাকার ইব্রাহীম মিয়ার ছেলে। তিনি ভুক্তভোগী কৃষকের ভাতিজা। 

জানা যায়, জলিলের ২১ শতাংশ জমিতে বর্গা নিয়ে মুগডাল আবাদ করেন মহসীন। কিন্তু বিগত দিনে মহসীনকে বর্গা দিয়ে প্রাপ্য ফসল না পেয়ে নিজের জমি ফেরত আনে জলিল। এরপর ওই মুগডাল ক্ষেতের নিজেই পরিচর্যা করে। গত সোমবার (১১ এপ্রিল) দুপুরে এই জমিতে ফ্লোরা (ভিটামিন) ঔষধ দেয় জলিল।পরদিন সকালে জলিল ক্ষেতে গিয়ে দেখতে পায় সব মুগডালের গাছ মারা গেছে।মহসীন বিষ দিয়ে ফসল নষ্ট করেছে বলে অভিযোগ জলিলের।

স্থানীয় কয়েকজন কৃষক জানান, এই জমিতে প্রথমে মহসীন ও পরে জলিল ঔষধ দেয়। এরপরদিন মাঠে গিয়ে তারা দেখতে পান জলিলের সব ডাল গাছ মরে গেছে। তবে তারা বলেন জলিলের ঔষধে গাছ নষ্ট হয়নি, কারন জলিল একই ঔষধ পাশের দুটি ক্ষেতেও দিয়েছেন। ওই কৃষেতের ডালগাল ঠিক আছে।

হানিফ ও মিরন নামের দুই কৃষক বলেন, মহসীন ও জলিল দুজনেই একই জমিতে ঔষধ দিয়েছে৷ তবে জলিলের জমিতে গাছ মরেনি। জলিল তার জমিতে যে ঔষধ দিয়েছে আমাদের জমিতেও একই ঔষধ দিয়েছে। ওর ঔষধে বিষ থাকলে আমাদের ফসলও নষ্ট হত। আমাদের মহসীনকে সন্দেহ হচ্ছে, ও এমনটা করতে পারে।

ভুক্তভোগী কৃষক জলিল বলেন, মহসীন আমার ভাতিজা৷ ও এই জমিতে বর্গা চাষ করত। কিন্তু ও আমাকে প্রাপ্য ফসল না দেয়ায় আমার জমি নিয়ে যাই। এতে ক্ষোভে আমার ২১ শতাংশ জমির মুগডাল নষ্ট করেছে। 

তিনি বলেন, বিষয়টি আমি স্থানীয় গন্যমান্য ও আত্মীয়দের জানালে মহসীন যত ডাল নষ্ট হয়েছে তার অর্ধেক টাকা জরিমানা দিতে রাজি হয়। কিন্তু আমার জরিমানার দরকার নাই, আমি ন্যায়বিচার চাই। আমি থানায় মামলা করব।

তবে এব্যাপারে কথা বলতে অভিযুক্ত মহসীনের বাড়িতে গেলেও তাকে পাওয়া যায়নি৷ এমনকি তার ফোন নাম্বারটিও বন্ধ পাওয়া গেছে। ফলে তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ বিষয়ে বরগুনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলী আহম্মদ বলেন, এবিষয়ে এখন পর্যন্ত কোন অভিযোগ পাই। কেউ যদি অভিযোগ করে তাহলে তদন্ত করে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। 

এমএসি/আরএইচ