বদরগঞ্জে হঠাৎ শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ ১৬:৪৮


বদরগঞ্জ প্রতিনিধি ::
রংপুরের বদরগঞ্জ উপজেলায় হঠাৎ শিলাবৃষ্টি হয়েছে। প্রায় ৩০ মিনিট ধরে চলা শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি। এতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল আটটায থেকে নয়টা পর্যন্ত ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টি শুরু হয়।

শিলাবৃষ্টিতে ধান, তামাক, মরিচ, পেঁয়াজ, রসুন, ভুট্টা,ও আম লিচু, ব্যাপক ক্ষতি হয়েছে। বদরগঞ্জ উপজেলার লোহানীপাড়া ইউনিয়নের কৃষক কামরুজ্জামান বলেন, বৈশাখ মাসে বৃষ্টি হয় তবে এমন শিলাবৃষ্টি আর কোনদিন আমি দেখিনি। হঠাৎ শিলাবৃষ্টিতে আমার তিন বিঘা তামাক আর ধানক্ষেত নষ্ট হয়ে গেছে।

বিষ্ণুপুর ইউনিয়নের কৃষক মনির হোসেন বলেন, ‘শিলাবৃষ্টিতে আমার আমের বাগান এর ব্যাপক ক্ষতি হয়েছে। যেটা ব্যয় করেছি এখন সেই টাকাও উঠবে না।

কালুপাড়া ইউনিয়নের কৃষক মেহেদী হাসান জানান, সকাল ৬টা থেকেই অল্প করে বৃষ্টি হচ্ছিল। সকাল আটটার দিকে হঠাৎ ঝোড়ো হাওয়া বইতে থাকে। এর একটু পরেই শিলাবৃষ্টি শুরু হয়।

এদিকে লোহানীপাড়া ইউনিয়নে শিলাবৃষ্টি হাওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পাশে দাঁড়িয়েছেন লোহানীপাড়ার ইউপি চেয়ারম্যান ডলু শাহ। ইউপি চেয়ারম্যান বলেন, বৈশাখ মাসে এর আগে অনেক বৃষ্টি হয়েছে। তবে এরকম শিলাবৃষ্টি এর আগে কখনো হয়নি।

শিলা বৃষ্টি হওয়ার কারণে লোহানীপাড়া ইউনিয়নের প্রতিটি বাড়ির ঘরের চালা নষ্ট হয়ে গেছে। আমবাগান, ধান ক্ষেত, তামাক, মরিচ সহ আরো অনেক কিছু ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ক্ষতির পরিমাণ এখনই বলা যাচ্ছে না। ক্ষতিগ্রস্ত পরিবার ও কৃষকদের তালিকা করা হবে।

এমএসি/আরএইচ