বঙ্গবন্ধুর পাশে জিয়ার ম্যুরাল নিয়ে উত্তাল কুষ্টিয়া

মঙ্গলবার ১২ এপ্রিল ২০২২ ১৫:৫৭


রাকিব হাসান, কুষ্টিয়া ::
কুষ্টিয়ার ভেড়ামারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে জিয়াউর রহমানের ম্যুরাল এবং সেই ম্যুরালে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ কুষ্টিয়া জেলা শাখার উদ্যোগে জিয়াউর রহমানের মুখে কালী লেপন করায় উত্তাল হয়ে উঠেছে কুষ্টিয়া।

ভেড়ামারায় বিএনপির মানববন্ধন, মিরপুরে মশাল মিছিল, কুষ্টিয়া সদরে বিক্ষোভ মিছিল, কোথাও ছিলো না ছাত্রলীগ যুবলীগ। কুষ্টিয়ায় হঠাৎ বিএনপি দফায় দফায় মিছিল বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পরিবেশ। 

এতে ক্ষোভ বেড়েছে আওয়ামী লীগ নেতা কর্মীদের নিজেদের মধ্যে করছে তারা কাদা ছোড়াছুড়ি, সাথে প্রশাসনের ও ছিলো না তেমন কোন ভূমিকা ।তাদের এমন নিরবতা দেখে চরম অসন্তোষ জেলার সুশিল সমাজের লোকজন। 

ম্যুরালে জিয়ার প্রতিকৃতি কালী লাগানোর প্রতিবাদে জেলার ভেড়ামারয় , মিরপুর ও  দৌলতপুরে মানববন্ধনসহ মশাল মিছিল বের করে বিএনপি। সন্ধ্যার পরে কুষ্টিয়া শহরেও বিক্ষোভ মিছিল করে ছাত্রদল। তবে দফায় দফায় মিছিল, বিক্ষোভ মিছিল, সমাবেশ করলেও প্রশাসন কাউকে গ্রেফতার কিংবা কোন রকম অভিযান পরিচালনা করনি। 

গোয়েন্দা নজরদারীর অভাব বলে মনে করছেন সুশিল সমাজের প্রতিনিধিরা। এদিকে বিএনপি দফায় দফায় বিক্ষোভ করলেও ছাত্রলীগ, যুবলীগ কিংবা অঙ্গ সংগঠনের কোন নেতাকর্মীকে পাওয়া যায়নি রাস্তায়। 

শুধুমাত্র গতকাল সকালে কুষ্টিয়া  মুক্তিযুদ্ধ মঞ্চ বঙ্গবন্ধু মার্কেটের সামনে মানববন্ধন কর্মসূচী পালন ও জেলা প্রশাসকের কাছ ম্যুরাল থেকে জিয়ার প্রতিকৃতি সরিয়ে ফেলার জন্য  স্মারকলিপি প্রদান  করে। সবমিলিয়ে কয়েকদিন ধরে  উত্তাল কুষ্টিয়া। ভেড়ামারা উপজেলা পরিষদের সামনে যেহেতু ম্যুরালটি অবস্থিত, সেই সুবাদে আনেকের-ই অভিযোগের তীর ভেড়ামারা উপজেলা চেয়ারম্যান হাজ্বী আক্তারুজ্জামান মিঠুর দিকে। 

বাংলাদেশ আওয়ামী লীগের বড় পদে থেকেও এতো দিন ম্যুরালটি কেন চেয়ারম্যানের  চোখে  পড়ে নি। এসকল অভিযোগের কারণে গতকাল ভেড়ামারা  উপজেলা পরিষদের নিজ কার্যালয়ে মিঠু এক সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে মিঠু নিজেকে নির্দোশ বলে দাবি করেন, পাশাপাশি সংবাদ সম্মেলনে তিনি জানান, জিয়ার প্রতিকৃতি সরানোর জন্য একাধিকবার উপজেলা প্রশাসনকে জানানো হলেও তা কোন কাজে আসেনি। 

এমএসি/আরএইচ