বঙ্গবন্ধুর জন্মদিনে জাতীয় পতাকা অবমাননা, প্রধান শিক্ষককে শোকজ

মঙ্গলবার ২২ মার্চ ২০২২ ১৯:১৭


:: জুলহাস আহমেদ, বরগুনা ::
 
বরগুনা সদর উপজেলায় একটি বিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে জাতীয় পতাকা অবমাননা করায় প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।
 
মঙ্গলবার (২২ মার্চ) বিষয়টি নিশ্চিত করেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা আরিফুজ্জামান। 
 
তিনি বলেন, জাতীয় পতাকা অবমাননার ঘটনার সত্যতা পাওয়ায় প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে।
 
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবসে বরগুনা সদর উপজেলার বুড়িরচর ইউনিয়নের ৫৬নং মানিকখালী ছোনবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাতেও জাতীয় পতাকা উড়তে দেখেন স্থানীয়রা। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি  হয়। পরে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল আহমেদেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।
 
স্থানীয়রা অভিযোগ করেন, এই বিদ্যালয়ে প্রায় রাতেই জাতীয় পতাকা উড়তে দেখা যায়। কোনো কোনো সময় রাত ৭/৮ টার সময় পতাকা নামাতে দেখা যায়। আবার কখনও সাড়া রাতই উড়তে থাকে। পতাকা অবমাননা ছাড়াও এ বিদ্যালয়ে একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনারে ফুল না দেয়ারও অভিযোগ করেন স্থানীয়রা।
 
বরগুনা জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাড. হাসিবুর রহমান হাসিব মুন্সি বলেন, আইন এবং সরকারী গেজেট অনুসারে বিদ্যালযয়ে আনুষ্ঠানিক ভাবে সকালে সম্মানের সহিত জাতীয় পতাকা উত্তোলন এবং নির্দিষ্ট সময়ে সম্মানের সহিত তা নামানাের বিধান থাকলেও প্রধান শিক্ষকের অবহেলায় তা মধ্যরাত পর্যন্ত বিদ্যালয় অবহেলিত ভাবে উড়তে থাকা অত্যন্ত দুঃখজনক এবং আইন পরিপন্থী। যা People's Republic of Bangladesh Flag rules- 1972" এর বিধি ২৩/২৪ লঙ্গন করেছে। যা স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে প্রত্যেক মানুষের হৃদয়ে অপমান সূচক দাগ কেটেছে।
 
এবিষয়ে জানতে যোগাযোগ করা হলেও মানিকখালী ছোনবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জামাল আহমেদের কোন বক্তব্য পাওয়া যায়নি।
 
এব্যাপারে বরগুনা সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নাসির উদ্দিন বলেন, বিষয়টি শুনে ঘটনাস্থলে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা পাঠিয়েছি এবং সত্যতা পাওয়ায় ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শোকজ করা হয়েছে।
 

এমএসি/আরএইচ