বইমেলার ২৭ তম দিনে ৬৮ নতুন বই

রবিবার ১৩ মার্চ ২০২২ ২১:১৮


:: মেহেরাবুল ইসলাম সৌদিপ ::
 
অমর একুশে বইমেলার ২৭তম দিনে নতুন বই এসেছে ৬৮টি। এদিন মেলা চলে বিকেল ৩:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। রোববার গ্রন্থমেলায় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এদিন বিকাল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় তফাজ্জল হোসেন মানিক মিয়া : নির্ভীক সাংবাদিকতার পথিকৃৎ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন দেলওয়ার হাসান। আলোচনায় অংশগ্রহণ করেন মোফাকখারুল ইকবাল, মো. মিনহাজ উদ্দীন এবং শেখ আদনান ফাহাদ। সভাপতিত্ব করেন আবেদ খান।
 
প্রাবন্ধিক বলেন, উপমহাদেশের সাংবাদিকতার ইতিহাসে তফাজ্জল হোসেন মানিক মিয়া এক অবিস্মরণীয় নাম। মানিক মিয়া ছিলেন এ দেশের সাংবাদিকতার দিকপাল এবং চল্লিশ-পঞ্চাশ ও ষাটের দশকের পূর্ববাংলার সংবাদপত্র জগতের পুরোধা মধ্যমণি এবং নির্ভীক সাংবাদিকতার পথিকৃৎ। একজন ধীমান, নির্ভীক, সাহসী, সৎ এবং নিবেদিত সাংবাদিকতার সকল গুণাবলিই তিনি অর্জন ও ধারণ করেছিলেন সহজ-অনায়াসে। সারাজীবন স্বদেশপ্রেম ও সংবাদ-সেবিতায় তাঁর সুস্পষ্ট প্রয়াস এবং প্রতিফলন ছিল লক্ষণীয়। 
আলোচকবৃন্দ বলেন, বাংলাদেশের গণমুখী-প্রতিবাদী সাংবাদিকতার নির্ভীক পথিকৃৎ ছিলেন তফাজ্জল হোসেন মানিক মিয়া। সততা, নিষ্ঠা ও দেশপ্রেম ছিল তাঁর সাংবাদিকতার মূলমন্ত্র। স্বাধীন বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর অগ্রযাত্রায় অন্যতম সঙ্গী ছিলেন মানিক মিয়া। তাই মানিক মিয়াকে মূল্যায়ন করতে হলে বঙ্গবন্ধু ও বাংলাদেশ প্রসঙ্গ অনিবার্যভাবে চলে আসে।
 
সভাপতির বক্তব্যে আবেদ খান বলেন, উদার, অসাম্প্রদায়িক ও রাজনৈতিক চেতনাসম্পন্ন নির্ভীক একজন সাংবাদিক ছিলেন তফাজ্জল হোসেন মানিক মিয়া। তাঁর সাংবাদিকতার ভাষা ছিল গণমানুষের ভাষা। তিনি শুধু একজন সাংবাদিকই ছিলেন না, একজন রাষ্ট্রনায়কসুলভ প্রজ্ঞাও তাঁর ছিল। 
লেখক বলছি অনুষ্ঠানে নিজের বই নিয়ে আলোচনা করেন আনোয়ারা সৈয়দ হক এবং নাদিরা মজুমদার।
 
আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মুনা চৌধুরী, সোহাগ সিদ্দিকী এবং ফেরদৌসী কুঈন। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী বদরুল হুদা জেনু, মেহেদী হাসান আকাশ, লালটু হোসাইন এবং সামিয়া রহমান লিসা। সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল নীহার দে আকাশ-এর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘সুরের আলো সংগীত একাডেমী’-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী কাদেরী কিবরিয়া, ফেরদৌস আরা, ইয়াকুব আলী খান, লুনা ফাতিমা, জয়ন্ত আচার্য্য, শিল্পী বিশ্বাস, রেজা রাজন। যন্ত্রাণুষঙ্গে ছিলেন কাজী ইমতিয়াজ সুলতান (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি), জুয়েল আল্ দ্বীন (কী-বোর্ড) এবং দীপঙ্কর রায় (অক্টোপ্যাড)।
 
সোমবার অমর একুশে বইমেলার ২৮তম দিন। মেলা চলবে বিকেল ৩:০০টা থেকে রাত ৯:০০টা পর্যন্ত। এদিন বিকাল ৪:০০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ড. মুহম্মদ শহীদুল্লাহ্ : বাংলা ভাষা ও সাহিত্যের আলোকবর্তিকা এবং ড. মুহম্মদ এনামুল হক : জীবন ও সৃজন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন হাকিম আরিফ এবং সৌরভ সিকদার। আলোচনায় অংশগ্রহণ করবেন আনোয়ারুল হক, ললিতা রানী বর্মন এবং মাসুদ রহমান। সভাপতিত্ব করবেন সৈয়দ আজিজুল হক। এছাড়াও সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
 

এমএসি/আরএইচ