পাইকগাছায় ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যহত গুড়ি গুড়ি বৃষ্টি

রবিবার ৫ ডিসেম্বর ২০২১ ১১:৪৬


শেখ নাদীর শাহ্, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি ::

ঘূর্ণিঝড় জাওয়াদ এর প্রভাবে পাইকগাছায় গতকাল (৪ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়ে দিনভর গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। বৈরী আবহাওয়ায় আজ রোববারও একই অবস্থা বিরাজ করায় স্বাভাবিক জীবন-যাত্রা কিছুটা ব্যাহত হচ্ছে।

এতেকরে বিপাকে রয়েছে স্থানীয় দিনমজুর ও নিন্ম আয়ের মানুষরা।

এদিকে ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি হারিয়ে এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। যার প্রভাবে আগামী দুই-তিন দিন দেশে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে।

শনিবার রাত পৌনে ১১টার দিকে আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় জাওয়াদ এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের আভাস রয়েছে। আগামী দুদিন এরকম আবহাওয়া থাকবে। মঙ্গলবার থেকে তা স্বাভাবিক হতে শুরু করবে। সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়; ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

উপজেলার বিভিন্ন এলাকার একাধিক  ভ্যান চালকদের সাথে কথা বলে জানা গেছে, শনিবার সকাল থেকে শুরু হওয়া রোববার পর্যন্ত অবিরাম   গুড়ি গুড়ি বৃষ্টিতে  তাদের রোজগার একেবারেই  কমে গেছে। তাছাড়া পাইকগাছা-কয়রা রাস্তার কাজ চলমান  এমনিতেই বেশ কিছুদিন বিপাকে রয়েছেন তারা। আর চলমান গুড়ি গুড়ি বৃষ্টিতে  কাল সারা দিনে ২ শ' টাকাও আয় করতে পারেননি বলেও জানান তারা।

উপজেলার কপিলমুনি এলাকার ইয়াছিন নামে আরো একজন জানান,  গতকাল তিনি সারা দিনে ১০০টাকাও রোজগার করতে পারেননি।  আজ  শনিবার সকাল থেকে ১৫ টাকা আয় হয়েছে তার। আরো দু তিন দিন এমন বৈরী আবহাওয়া চলতে থাকলে স্বপরিবারে না খেয়ে থাকতে হবে বলেও জানান তিনি।

এব্যাপারে, কপিলমুনি ইউপি চেয়ারম্যান কওছার আলী জোয়াদ্দার জানান,  ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি হারালেও  গভীর নিন্মচাপে পরিণত হওয়ায় এর প্রভাবে শনিবার সকাল থেকে দিনভর ও আজ রোববার উপজেলার বিভিন্ন এলাকায় গুড়ি গুড়ি বৃষ্টি  হচ্ছে।   যার ফলে শনিবার সকাল থেকে সারাদিন সূর্যের  দেখা  মেলেনি। আজও একই অবস্থা বিরাজমান।  আবহাওয়া অফিসের দেওয়া তথ্য মতে যা মঙ্গলবার থেকে স্বাভাবিক হতে পারে।

এদিকে বৈরী আবহাওয়া ও দিনভর গুড়ি গুড়ি বৃষ্টিতে সাধারণ মানুষের স্বাভাবিক কাজকর্ম কিছুটা ব্যাঘাত ঘটছে বলেও জানান তিনি।

 

এমএসি/আরএইচ