নোবিপ্রবি'র সাবেক উপাচার্যের দুর্নীতি তদন্তে দুদকের চিঠি

বৃহস্পতিবার ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৫


নোবিপ্রবি প্রতিনিধি:

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম. অহিদুজ্জামানের অনিয়ম-দুর্নীতির নথিপত্র পাঠাতে বর্তমান উপাচার্যকে চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের নোয়াখালী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ফেরদৌসী আহসানের মাধ্যমে এ চিঠি আসে নোবিপ্রবির উপাচার্যের কাছে। চিঠিতে আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে সাবেক উপাচার্য অধ্যাপক ড.এম অহিদুজ্জামান কর্তৃক অনিয়ম, দুর্নীতি ও অবৈধভাবে অর্থ আত্মসাতের অভিযোগের সুষ্ঠু অনুসন্ধানের করতে প্রয়োজনীয় নথিপত্র পাঠাতে বলা হয়েছে। চিঠিতে মোট ১৭টি বিষয়সম্পৃক্ত কাগজপত্র প্রেরণ করতে বলেছে দুদক। বিষয়গুলো হলো-

১. সাবেক উপাচার্য অধ্যাপক ড.এম অহিদুজ্জামানের কর্মকালীন তার বিদেশ সফর (চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, ইতালি, সুইজারল্যান্ড, ইতালি,জাপান ইত্যাদি) ভ্রমণসূচি ও খরচের বিবরণী সংক্রান্ত কাগজপত্র।

২. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের ব্যবহৃত গাড়ি ক্রয় ও ব্যবহার সংক্রান্ত তথ্য, গাড়ি ক্রয়ে ইউজিসির অনুমোদিত বরাদ্দপত্র, গাড়ি প্রাক্কলন, গাড়ি ক্রয় সংক্রান্ত কাগজপত্র।

৩. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের গাড়িচালক মনির হোসেনের চুক্তিভিত্তিক নিয়োগ ও পরবর্তী স্থায়ী নিয়োগের রেকর্ডপত্র ও তার বেতন ভাতার বিস্তারিত বিবরণ এবং গাড়িচালক মনির হোসেন কোথায় গাড়ি পরিচালনা করেছেন তার তথ্যাদি।

৪. সাবেক উপাচার্য অধ্যাপক ড.এম অহিদুজ্জামানের সময়কালে ইতালি থেকে লিফট ক্রয়সংক্রান্ত কাগজপত্র, ইতালি ভ্রমণের খরচসংক্রান্ত ও লিফট সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তির কাগজপত্র।

৫. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে দায়িত্বপালনকালীন পারিতোষিকের বিবরণ।

৬. সাবেক উপাচার্য অধ্যাপক ড.এম অহিদুজ্জামান কর্তৃক জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজের নিয়োগ ও অন্যান্য কর্মকাণ্ডে অংশগ্রহণ বাবদ টিএ ও ডিএ এর বিবরণ।

৭. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের সময়কালে হাইকোর্টের রিট এর জন্য আইনজীবী নিয়োগ ও এতে বিশ্ববিদ্যালয়ের খরচের বিবরণ ও সংশ্লিষ্ট কাগজপত্র।

৮. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের সময়কালে উপাচার্যের বাংলোর কৃষিপণ্য, গবাদি পশু ,হাস-মুরগি, মাছ চাষে আয়/ব্যয়ের বিবরণ ও সংশ্লিষ্ট কাগজপত্র।

৯. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান যোগদানের পর ঢাকা ও বরিশাল/ঝালকাঠিতে ভ্রমণের কারণ ও ভ্রমণে বিশ্ববিদ্যালয়ের ব্যয়ের বিবরণ ও সংশ্লিষ্ট কাগজপত্র।

১০. ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা বাবদ সাবেক উপাচার্য অধ্যাপক ড.এম অহিদুজ্জামানের পারিতোষিক গ্রহণের বিবরণ ও সংশ্লিষ্ট কাগজপত্র।

১১. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের কর্মকালীন ইম্প্রেস মানি বাবদ উপাচার্যের অফিস ও বাসভবনের জন্য ব্যয়িত ও বরাদ্দকৃত অর্থের বিবরণ ও সংশ্লিষ্ট তথ্যাদি।

১২. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের কর্মকালীন উপাচার্যের বাসভবন এয়ারমার্ক সংক্রান্ত বিবরণ এবং বাড়িভাড়া বাবদ অর্থগ্রহণের বিবরণ ও সংশ্লিষ্ট কাগজপত্র।

১৩. সাবেক উপাচার্য অধ্যাপক ড.এম অহিদুজ্জামানের সময়ে ১৯ জন শিক্ষকের চুক্তিভিত্তিক নিয়োগ ও ৪০ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগের রেকর্ড ও চুক্তিভিত্তিক নিয়োগের নীতিমালা।

১৪. সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামানের সময়ে অডিট সেলের প্রধানে নিয়োগ সংক্রান্ত তথ্য ও সহকারী পরিচালকে নিয়োগ সংক্রান্ত তথ্য।

১৫. সাবেক উপাচার্য অধ্যাপক ড.এম অহিদুজ্জামানের সময়ে পরিকল্পনা উন্নয়ন ও ওয়ার্কার্স দপ্তরের পরিচালক পদে নিজাম উদ্দিনকে চুক্তিভিত্তিক নিয়োগ, সহকারী প্রোগ্রামার পদে জাকির হোসেন, প্রধান সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে আল আহাদ ও এলডি পদে আরিফকে নিয়োগ সংক্রান্ত তথ্য।

১৬. চিফ মেডিকেল অফিসার পদে ডা. মোখলেছ-উজ-জামানকে নিয়োগ সংক্রান্ত কাগজপত্র ও নীতিমালা।

১৭. সাবেক উপাচার্য অধ্যাপক ড.এম অহিদুজ্জামানের বিরুদ্ধে দুর্নীতি, অনিয়ম তদন্তে বিশ্ববিদ্যালয়ের তদন্ত সংক্রান্ত তথ্য ও তদন্ত প্রতিবেদনের সত্যায়িত কপি ও কাগজপত্র।

এমএসি/আরএইচ