দোয়ারাবাজারে দ্বিতীয় দফা বন্যা : ফের দূর্ভোগে লাখো মানুষ

বৃহস্পতিবার ৯ জুন ২০২২ ২০:৪৩


:: দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধি ::
 
গত ক’দিনের অবিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জের দোয়ারাবাজারে ফের দেখা দিয়েছে দ্বিতীয় দফা বন্যা। হু হু করে পানি বৃদ্ধি পাওয়ায় সর্বাধিক আতঙ্কে রয়েছেন সুরমা, লক্ষীপুর, বগুলা, বাংলাবাজার, নরসিংপুর ও দোয়ারা সদর ইউনিয়নের ভূক্তভোগী লাখো মানুষ।
 
কেননা প্রথম দফা বন্যার পানি এখনো সরেনি নিম্নাঞ্চলের অধিকাংশ বাড়িঘরের আঙিনা ও রাস্তাঘাট থেকে। তবুও থামেনি প্রাকৃতিক দূর্যোগের আগাসনি থাবা। তিন সপ্তাহের ব্যবধানে উপচে পড়া পানিতে আবারো নদীনালা, খালবিল, হাওর-বাওর, মাঠঘাট ও জল-স্থল একাকার হয়ে পড়ছে।
 
নিম্নাঞ্চলের অনেক টিউবওয়েল পানিতে ডুবে যাওয়াসহ স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়ায় পেটের পীড়া, চর্মরোগ ও পানিবাহিত বিভিন্ন রোগের উপসর্গ এখনো পুরোদমে নির্মুল হয়নি। বিভিন্ন কাঁচা-পাকা সড়ক আবারও নানা স্থানে তলিয়ে যাওয়ায় উপজেলা সদরের সাথে সুরমা, বগুলা ও লক্ষীপুর ইউনিয়নের সড়ক যোগাযোগ বিচ্ছিন্নপ্রায়।
 
এ ছাড়া প্রথম দফা বন্যায় উঠতি আউশ ফসল, আমনের বীজতলা ও সবজি খেতসহ অধিকাংশ মাছের পুকুর তলিয়ে যাওয়ায় কোটি টাকার ক্ষতিগ্রস্ত হন হাজারো পরিবার। তবুও ক্ষান্ত হননি ভূক্তভোগী কৃষি ও মৎস্যজীবী পরিবারগুলো। বুকে সাহস আর নিরন্তর আশা নিয়ে পুকুরে আবারও মাছের পোনা ছাড়েন, তড়িঘড়ি করে বীজতলায় বীজ বুনেন। কিন্তু বিধি বাম! প্রথম দফা বন্যার রেশ না কাটতেই দ্বিতীয় দফা বন্যার অশনি সংকেতে আবারও চোখে সর্ষেফুল দেখছেন তারা।
 
এ রিপোর্ট লিখা পর্যন্ত সুরমাসহ উপজেলার অধিকাংশ নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘন্টায় হু হু করে পানি বৃদ্ধি পাওয়ায় নিম্নাঞ্চলসহ উপজেলার বিভিন্ন রাস্তা ও বাড়িঘরের আঙিনায় পানি থৈ থৈ করছে।
 
নবাগত উপজেলা নির্বাহী অফিসার ফারজানা প্রিয়াংকা বলেন, সুরমাসহ উপজেলার বিভিন্ন নদীনালা, হাওড় ও খালবিলের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যার আশংকা বিদ্যমান। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ ছাড়াও বন্যা মোকাবেলায় আমাদের সার্বক্ষণিক মনিটরিংসহ কন্ট্রোলরুম খোলা আছে। উপজেলা প্রশাসনসহ আমাদের স্থানীয় জনপ্রতিনিধিরাও এ বিষয়ে তৎপর রয়েছেন।পর্যাপ্ত ত্রাণসামগ্রীও মওজুদ রয়েছে বলেও তিনি জানান।
 

এমএসি/আরএইচ