দেশের সব ফার্মেসির নাপা সিরাপ পরীক্ষার নির্দেশ

রবিবার ১৩ মার্চ ২০২২ ১৫:৩১


নিজস্ব প্রতিবেদক ::
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের উৎপাদিত নাপা সিরাপ সেবন করে একই পরিবারের দুই শিশুর মৃত্যুর অভিযোগের ঘটনায় সারা দেশের পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে ওই ওষুধ পরীক্ষার নির্দেশ দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। সেইসঙ্গে পরীক্ষার প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর জন্য বলা হয়েছে।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১২ মার্চ দেশের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত খবরের ভিত্তিতে জানা যায় যে, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস উৎপাদিত নাপা সিরাপ (প্যারাসিটামল ১২০ মিগ্রা/৫ মিলি, ব্যাচ নম্বর-৩২১১৩১২১, উৎপাদন তারিখ ১২/২০২১, মেয়াদ উত্তীর্ণ তারিখ ১১/২০২৩) ওষুধটি সেবন করে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার দুর্গাপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামে একই পরিবারের দুই শিশু মারা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অবস্থায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের সব বিভাগীয় ও জেলা কার্যালয়ে কর্মরত কর্মকর্তাকে নিজ নিজ নিয়ন্ত্রণাধীন এলাকায় অবস্থিত পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে ওই পদের নমুনা পরীক্ষা ও বিশ্লেষণ করে প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর নির্দেশ দেওয়া হলো।

গত বৃহস্পতিবার রাতে আশুগঞ্জ উপজেলার দুর্গাপুর গ্রামে নাপা সিরাপ খেয়ে ইয়াছিন খান (৭) ও মোরসালিন খান (৫) নামের দুই শিশুর মৃত্যুর অভিযোগ উঠে। এ ঘটনার পর গত শুক্রবার রাত থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলা কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি সব ফার্মেসিতে সাময়িক সময়ের জন্য নাপা সিরাপ বিক্রি বন্ধ ঘোষণা করে।

এমএসি/আরএইচ