দুমকিতে পারাপারের আয়রন ব্রীজ ই যেনো মৃত্যুর ফাঁদ

শুক্রবার ৮ অক্টোবর ২০২১ ১৭:৪৭


:: মো.সুমন মৃধা, দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি ::
 
পটুয়াখালীর দুমকি উপজেলার লেবুখালী সরকারি হাবিবুল্লাহ উচ্চ বিদ্যালয়ের সামনে ভারানি খালের উপর নির্মিত আয়রন ব্রীজ টি অতি পুরানো এবং জরাজীর্ণ হওয়ায় এর স্লিপার ভেঙ্গে মূল অবকাঠামো বেঁকে গিয়ে জনসাধারণ চলাচলে বিঘ্ন ঘটছে। জীবনের ঝুঁকি নিয়ে লেবুখালী হাবিবুল্লাহ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রায় ১১ শতাধিক শিক্ষার্থী সহ এলাকাবাসীর প্রতিনিয়ত যাতায়াত করতে হচ্ছে এই আয়রন ব্রীজ দিয়ে।
 
এ ছাড়াও ভারানি খালের দুপাশে রয়েছে ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, দুটি নূরানী মাদ্রাসা, ইউনিয়ন ভূমি অফিস, রশি শিল্প এবং খালের পশ্চিম পাড়ে ব্রীজ সংলগ্ন ঐতিহ্যবাহী একটি বাজার যেটি সপ্তাহে দুই দিন সোম ও শুক্রবার হাট বসে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদিসহ কাঁচা বাজার বেচাকেনা করা হয়। 
 
এ ব্যাপারে দুমকি উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ বলেন, ব্রীজটি অতি পুরনো হওয়ায় ইতিপূর্বে পরিত্যক্ত ঘোষণা করে উভয় তীরে সাইনবোর্ড সাঁটানো হয়েছে এবং জনসাধারন চলাচলে নিষেধ করা হয়েছে। 
 
লেবুখালী সরকারি হাবিবুল্লাহ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতিকুল ইসলাম বলেন, উপজেলা প্রশাসনের নিষেধ সত্ত্বেও তার বিদ্যালয়সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে সময় বাঁচানোর জন্য এই ব্রীজ দিয়ে পারাপার হচ্ছে। অতিদ্রুত সময়ের মধ্যে ব্রীজটি সংস্কার করে চলাচলের উপযোগী করার পাশাপাশি নতুন আরেকটি সেতু নির্মাণের জন্য এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবি। 
 
এব্যাপারে দুমকি উপজেলা প্রকৌশলী আজিজুর রহমান বলেন, ইতিমধ্যে আমরা সেতুটির ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় স্কীম পাঠানো হয়েছে।
 

এমএসি/আরএইচ