দুনিয়াদারি অতঃপর-মৃত্যু!

শুক্রবার ৭ এপ্রিল ২০২৩ ১৪:১০


"আশরাফুল মাখলুকাত" অর্থ- সৃষ্টির সেরা জীব। এই সৃষ্টির সেরা জীব হচ্ছে মানুষ। যেহেতু- মানুষ সৃষ্টির সেরা জীব, এ ক্ষেত্রে আগে নিজেকে প্রকৃত মানুষ হওয়া উচিত। কোন সম্প্রদায়, গোষ্ঠী বা ধর্মকে ছোট করে দেখার জন্য নয়। আমরা যে যেই ধর্মালম্বী হই না কেন প্রথমত একজন মানুষকে সৎ, আদর্শবান ও নিষ্ঠাবান হওয়া চাই। কেননা- সৎকর্ম একজন ব্যক্তিকে প্রকৃত ধার্মিক বা মনুষ্যত্ববান করে গড়ে তোলে। 
ধর্মগত ভাবে বাঁচতে হলে লোভ-লালসা, অহংকার, জুলুম ও মিথ্যা পরিহার করতে হবে। এসব অনাচার মানুষকে ভুল পথে পরিচালিত করে। এতে বিবেক ও মনুষ্যত্বের বিকৃতি ঘটে। সে তখন মানুষ থেকে অমানুষে পরিণত হয়। বিনয়ী হতে ভুলে যায়, হিংস্র হয়ে ওঠে। ফলে পরিবার, সমাজ এবং জাতির কল্যাণ বিনষ্ট হয়। কেউকে ধোঁকা দিয়ে, ঘুষ নিয়ে, ঠকিয়ে বা প্রতারণার মাধ্যমে সম্পদ অর্জন করছেন? এসব পাপের দায় আপনার পরিবারের লোকজন বা অনুসারীরা কখনোই নিবেন না। 
এই অসৎ পথে উপার্জিত অর্থ-সম্পদ আল্লাহ'র দরবারে দান হিসেবে কবুল হবে না। ক্ষ‌ণিকের জন্য বিলাসী জীবন-যাপন করবেন? কিন্তু মনের সুখ-শান্তি বিলীন হয়ে যাবে। মানুষের প্রেম-ভালবাসা ও শ্রদ্ধা থেকে বঞ্চিত হবেন। অনেকেই বাহিরে জনাব, মাহাশয়, অমুক-তমুক বলে সম্বোধন করলেও তাঁর অন্তরে আপনি ঘৃণিত ব্যক্তি। ছেলে-মেয়ে অবাধ্য, স্বামী-স্ত্রীর মধ্যে পরকীয়া আসক্তি, অনিয়ন্ত্রিত জীবনযাপন আপনাকে সীমাহীন যন্ত্রণা দিয়ে যাবে। যা শুধু নীরবে সহ্য করা ছাড়া আর কোন উপায় থাকবে না। অতিরিক্ত লোভীদের ক্ষণিকটা ভালো হলেও সৃষ্টিকর্তার নিকট সে পাপী হিসেবেই চিহ্নিত। আমলনামায় অর্জন বলতে কিছু নেই।
বেঁচে থাকার জন্য হতাশ বা নিরাশ হওয়ার কিছু নেই। এজন্য যে, সৃষ্টিকর্তা আমাদের জন্য সব কিছুই নির্ধারণ করে রেখেছেন। ভাবছেন প্রচুর সম্পদ, প্রাচুর্য গড়ে তুলবেন, নিজেকে জুলুমকারী শাসক হিসেবে প্রতিষ্ঠিত করবেন? কিন্তু কেন? কি হবে এসব দিয়ে? এই পৃথিবীর কোন কিছুই তো আপনার জন্য স্থায়ী নয়।
একবার ভেবে দেখুন- অস্থায়ী এই পৃথিবীতে চোখের দু'টি পাপড়ি নিভে গেলে বা নিঃশ্বাস বন্ধ হয়ে গেলে এ দেহের আর কোন মুল্য নেই। মৃত্যুর সাথে সাথেই আত্মা তাঁর আপন ঠিকানায় চলে যাবে। দেহ মাটির সাথে মিশে যাবে। কি জবাব দিবেন সেদিন?
আমি লেখক, মানুষের মাঝেই মানুষকে খুঁজে চলেছি....। এরমধ্যে  কিছু মানুষের সাথে আমার দেখা হয়, কথাও বলি; যেন তাঁদের সঙ্গে আমার অন্তরের মিল আছে। পৃথিবীতে এরা কেউ কেউ ঠিকানা হীন, হয়তো একসময় সব ছিল, আজ নেই। ওঁরা নিজের জন্য কিছু প্রয়োজন মনে করে না। কেউ আছে খেতেও চায় না, দিতে চাইলেও নেয় না, কেউ অল্পতেই খুশিতে আত্মহারা হয়ে যায়। বলতে পারেন এঁরা কারা? আমার দৃষ্টিতে মানুষ। 
আমাদের সমাজে শিক্ষিত মানুষের অভাব নেই। কিন্তু বিবেকবান, নীতিবান ও আদর্শবান নারী-পুরুষের অভাব আছে। আমরা ভুলেই গেছি, আমাকে কেন সৃষ্টি করা হয়েছে? কেন মৃত্যু হবে? 
যে যতো বড়ই ক্ষমতাবান হউক না কেন, কিয়ামতের দিন প্রত্যেককে বলা হবে- তুমি তোমার কিতাব (আমলনামা) পাঠ করো। আজ তুমি নিজেই তোমার হিসাব-নিকাশের জন্য যথেষ্ট। (সুরা : বনি ইসরাঈল, আয়াত : ১৪
প্রত্যেকের যাবতীয় কৃতকর্ম লিপিবদ্ধ করে রাখা হয়। এই লিপিবদ্ধ দস্তাবেজের নাম আমলনামা। আলোচ্য আয়াতের মূল কথা হলো, কিয়ামতের দিন প্রত্যেকের হাতে হাতে তার আমলনামা দেওয়া হবে। সবাইকে বলা হবে, ‘তুমি তোমার আমলনামা পাঠ করো।’ এই আমলনামা দেখে নিজেরাই নিজেদের চূড়ান্ত পরিণতি সম্পর্কে অবগত হবে।
কিয়ামতের দিন যাদের হিসাব নেওয়া হবে, তারা দুই শ্রেণিতে বিভক্ত হবে। প্রথম শ্রেণি হলো, যাদের হিসাব খুব সহজ হবে। সেটি শুধু আমলনামা প্রদর্শন করার ক্ষেত্রে প্রযোজ্য। আয়েশা (রা.) বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘কিয়ামতের দিন যারই হিসাব নেওয়া হবে, সে ধ্বংস হয়ে যাবে। আমি জানতে চাইলাম, হে আল্লাহর রাসুল, আল্লাহ কি বলেননি, যার আমলনামা ডান হাতে দেওয়া হবে, তার হিসাব সহজ করে নেওয়া হবে। রাসুলুল্লাহ (সা.) বলেন, এটি হচ্ছে শুধু প্রদর্শনের ক্ষেত্রে। আর কিয়ামতের দিন যার হিসাব জিজ্ঞাসাবাদের মাধ্যমে নেওয়া হবে, তাকে অবশ্যই শাস্তি দেওয়া হবে।’ (বুখারি, হাদিস : ৬৫৩৭)
দ্বিতীয় শ্রেণি হলো, যাদের হিসাব খুব কঠিন করে নেওয়া হবে। ছোট-বড় প্রত্যেক বিষয়েই জিজ্ঞাসাবাদ করা হবে। যদি তারা মিথ্যা বলে বা তথ্য গোপন করার চেষ্টা করে, তাহলে তাদের মুখে সিলমোহর এঁটে দেওয়া হবে। তখন তাদের অঙ্গ-প্রত্যঙ্গ কথা বলতে থাকবে। ইরশাদ হয়েছে, ‘আজ আমি তাদের মুখে মোহর এঁটে দেব, তাদের হাত আমার সঙ্গে কথা বলবে এবং তাদের পা তাদের কৃতকর্মের সাক্ষ্য দেবে।’ (সুরা : ইয়াসিন, আয়াত : ৬৫)
হাশরের ময়দানের মূল প্রশ্ন হবে, ‘তোমার রব কে? তোমার নবী কে? এবং তোমার দ্বীন কী?’ এ তিনটি প্রশ্ন ঘিরে আরো অনেক প্রশ্ন উত্থাপিত হবে। এর কয়েকটি হলো—এক. শিরক সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে।
হাশরের ময়দানের মূল প্রশ্ন হবে, ‘তোমার রব কে? তোমার নবী কে? এবং তোমার দ্বিন কী?’ এ তিনটি প্রশ্ন ঘিরে আরো অনেক প্রশ্ন উত্থাপিত হবে। এর কয়েকটি হলো—এক. শিরক সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে।
ইরশাদ হয়েছে, ‘ওই দিন আল্লাহ তাদের ডেকে বলবেন, তোমরা যাদের আমার শরিক দাবি করতে, তারা কোথায়?’ (সুরা : কাসাস, আয়াত : ৬২)
দুই. নবী-রাসুলদের প্রতি ঈমান না আনা সম্পর্কে প্রশ্ন করা হবে। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ তাদের ডেকে বলবেন, তোমরা রাসুলদের কী জবাব দিয়েছিলে?’ (সুরা : কাসাস, আয়াত : ৬৫)
তিন. মানুষের যাবতীয় কাজকর্ম সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে। আল্লাহ বলেন, ‘তোমার রবের কসম! আমি অবশ্যই তাদের সবাইকে তাদের কাজকর্ম সম্পর্কে জিজ্ঞাসাবাদ করব।’ (সুরা : হিজর, আয়াত : ৯২-৯৩)
চার. অঙ্গ-প্রত্যঙ্গের ব্যবহার সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে। ইরশাদ হয়েছে, ‘যে বিষয়ে তোমার কোনো জ্ঞান নেই, তার পেছনে পোড়ো না। নিশ্চয়ই কান, চোখ ও অন্তর—এগুলোর প্রতিটিই জিজ্ঞাসিত হবে।’ (সুরা : বনি ইসরাঈল, আয়াত : ৩৬)
পাঁচ. জীবন, সম্পদ ও অর্জিত জ্ঞান সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কিয়ামতের দিন প্রত্যেক ব্যক্তির দুই পা নিম্নোক্ত বিষয়ে জিজ্ঞাসিত হওয়ার আগ পর্যন্ত নিজ জায়গায় স্থির থাকবে। (প্রত্যেককে জিজ্ঞেস করা হবে) তার বয়স সম্পর্কে, কী কাজে সে তা নিঃশেষ করেছে। জ্ঞান সম্পর্কে, এর মাধ্যমে সে কী আমল করেছে। সম্পদ সম্পর্কে, কোথা থেকে (কী উপায়ে) সম্পদ উপার্জন করেছে, আর কোন কাজে ব্যয় করেছে। আর তার শরীর সম্পর্কে, কী কাজে সেটি ক্ষয় করেছে।’ (তিরমিজি, হাদিস : ২৪১৭)
বেঁচে আছি, যে অবস্থাতেই আছি, এটাতেই শুকরিয়া আদায় করা উচিত। আমল করলে তবেই পূন্য অর্জন হবে। সৃষ্টির সাথে মৃত্যু বা ধ্বংসের সম্পর্ক চিরন্তন সত্য। 

এমএসি/আরএইচ