থানচিতে শেখ রাসেল দিবস পালিত

সোমবার ১৮ অক্টোবর ২০২১ ২১:৩৩


থানচি (বান্দরবান) প্রতিনিধিঃ
 

"শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় যথাযথভাবে বান্দরবানে থানচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল এর ৫৮তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গনে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদের মিলনায়তন হলরুমে উপজেলা প্রশাসন আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী সভাপতিত্বে শেখ রাসেলের জন্মবার্ষিকী ও শেখ রাসেল দিবসের আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমা।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি থোয়াইহ্লা মং মারমা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতক চক্রের নির্মম বুলেটের আঘাতে প্রাণ হারান শেখ রাসেল। তার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবারের অন্য সদস্যের সঙ্গে তাকেও নিষ্ঠুরভাবে হত্যা করা হয়। মৃত্যুর সময় শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।
 
তিনি আরো বলেন, শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু, কিশোর, তরুণ, শুভবুদ্ধি সম্পন্ন মানুষদের কাছে ভালবাসার নাম। অবহেলিত, পশ্চাৎপদ, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে শেখ রাসেল এক মানবিক সত্তায় পরিণত হয়েছেন।
 
আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত আছেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান চসাথোয়াই মারমা (পকশৈ), থানচি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুদ্বীপ রায় প্রমুখ। এছাড়াও উপজেলা সরকারি-বেসরকারি বিভিন্ন অধিদপ্তরে কর্মকর্তাগণ, বিভিন্ন এনজিও প্রতিনিধি, শিক্ষার্থীবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।
 
এসময় বক্তারা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের ঘটনার দেশের ইতিহাসের চলার পথ স্তব্ধ করে দিতে চেয়েছিল, সেদিন তাদের নগ্ন থাবা থেকে চতুর্থ শ্রেণির ছাত্র শেখ রাসেলও রেহাই পাননি। শেখ রাসেল ছিল একজন মেধাবী, পরিশ্রমী ও নিয়মানুবর্তী ছাত্র এবং সব শিশু-কিশোরের জন্য আদর্শ। তার পদচারণায় ধন্য হয়েছে স্কুলের মাটি। শেখ রাসেল মানে-গতি, থেমে না থাকার স্বপ্ন।
 
অনুষ্ঠানের শেষ পর্যায়ে শেখ রাসেল দিবস ও তার ৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাল গাছ বিতরণ ও বিভিন্ন প্রতিযোগীতায় অংশ নেয়া শিক্ষার্থীর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
 

এমএসি/আরএইচ