তোয়ারার লাই আঁর পেট পুড়ে : বদলে যাওয়া কক্সবাজার উৎসবে বলেন প্রধানমন্ত্রী

শুক্রবার ১ এপ্রিল ২০২২ ১৯:২৪


:: আব্দুল্লাহ আল সম্রাট, কক্সবাজার প্রতিনিধি ::
 
নতুন জোয়ার বদলে যাওয়া কক্সবাজার উৎসব অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্য, "তোয়ারার লাই আঁর পেট পুড়ে" বলে সূচনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি চট্টগ্রামের আঞ্চলিক ভাষা। প্রধান মন্ত্রীর মুখের চট্টগ্রামের আঞ্চলিক ভাষা শুনে উচ্ছ্বাসে ফেটে পড়েন কক্সবাজারের মানুষ। 
 
বৃহষ্পতিবার ৩১শে মার্চ রাত ৮টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে কক্সবাজার সমুদ্র লাবণী পয়েন্টে উন্নয়নশীল দেশে উত্তোরন উদযাপন অনুষ্ঠানে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 
 
এরপর তিনি বলেন, আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর কক্সবাজারে ব্যাপক উন্নয়ন হয়েছে বর্তমানে উন্নয়নের কাজ চলছে। আগামীতে কক্সবাজারের উন্নয়নে আন্তর্জাতিক অঙ্গনে সেতুবন্ধন তৈরি হবে।
 
কক্সবাজারকে আন্তর্জাতিক অর্থনৈতিক এলাকা গড়ে তোলার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, কক্সবাজারের পর্যটন এলাকা খেলাধুলার জন্য স্টুডিয়াম,  আন্তর্জাতিক বিমানবন্দর, মেডিকেল কলেজ, রেললাইন প্রকল্প, থেকে শুরু করে ব্যাপক উন্নয়নের চলছে। 
 
শেখ হাসিনা বলেন ছোটবেলা থেকে কক্সবাজারের যাওয়া আমাদের স্বপ্নটা বেশি ছিল। তাই আমার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সময় পেলে আমাদের কক্সবাজার নিয়ে যেতেন।  বঙ্গবন্ধু জেলে থাকতেন তাই জেল থেকে ছাড়া পেলে আমাদের কক্সবাজারের নিয়ে যাবার চেষ্টা করতেন। 
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৯১সালে ঘূর্ণিঝড়ে কক্সবাজার যখন  বিধ্বস্ত  হয়। তখন আমরা কুতুবদিয়া, বদরখালী, মহেশখালীসহ বিভিন্ন বাড়িতে গিয়েছি। তখন বিএনপি ক্ষমতায় ছিল, কিন্তু সেই সময়ে খালাদা জিয়া ক্ষতিগ্রস্ত মানুষের কোন খবর নেই নি। অথচ আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর কক্সবাজারে ব্যাপক উন্নয়ন হয়েছে বর্তমানে ও উন্নয়ন চলছে। 
 
শেখ হাসিনা আরো বলেন, আজকে আমরা উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেয়েছি। নির্বাচনী ইশতেহার দেওয়া ওয়াদা রক্ষা করেছি। শতভাগ বিদ্যুতের ব্যবস্থা করেছি। আজকে বাংলাদেশের মানুষ ডিজিটাল দেশের সকল সুবিধা ভোগ করছেন।
 
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার সাধারণ মানুষের কথা চিন্তা করে। তাই সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নের কাজ করে এদেশের মানুষের মুখে হাসি ফুটিয়েছে। 
 
কক্সবাজার জেলা শিল্পকলা একাডেমির শিশু শিল্পীদের পরিবেশনায় বেজে ওঠে জাতীয় সংগীত। এরপর জয় বাংলা' স্লোগানে মুখরিত হয়ে ওঠে জয় বাংলা' স্লোগানে। 
 
এই আয়োজন শুরু হয়েছিল সকাল ৯টায় মূল আকর্ষণ ছিল সন্ধ্যা আটটায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের পর আতশবাজির ঝলকানিতে আনন্দে মেতে উঠেছিল, সমবেত জনতা । 
 
উৎসবে বিভিন্ন স্থানীয় উন্নয়নের উপর বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী , জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুবে আলী, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ হাসান রাসেল, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমেদ কায়কাউস। 
 
এ সময় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিস ফাতেমা ইয়াসমিন, আওয়ামী লীগের কেন্দ্রীয় ধর্মবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা চৌধুরী, জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ, পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান, কক্সবাজার জুনের পুলিশ সুপার মোঃ জিল্লুর রহমান, উপসচিব শ্রাবন্তী রায়,অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক জাহিদ ইকবাল, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সুফিয়ান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষণ কান্তি দাস, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা) মোহাম্মদ নাসিম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গান সহ- সংশ্লিষ্ট গন উপস্থিত ছিলেন।
 

এমএসি/আরএইচ